• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

'রাষ্ট্রকাঠামো মেরামতে'র রূপরেখা দিল বিএনপি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৯ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫১ পিএম
রেইনবো-নেশন,প্রতিষ্ঠা
বিএনপির লোগো

নিউজ ডেস্ক

সরকার পতনের যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাষ্ট্রকাঠামো মেরামতসহ নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা পুনঃপ্রবর্তন ও ছয়টি সংস্কার কমিশন গঠনসহ ২৭ দফা রূপরেখা ঘোষণা করেছে বিএনপি।

সোমবার বিকেলে গুলশানের ‘দ্য ওয়েস্টিন হোটেলে’জিয়াউর রহমানের ১৯ দফা এবং বেগম খালেদা জিয়ার ‘ভিশন ২০৩০’ এর আলোকে রাষ্ট্রকাঠামো মেরামতে  এ রূপরেখা ঘোষণা করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন।

রূপরেখার মধ্যে রয়েছে- একটি সংবিধান সংস্কার কমিটি গঠন করে সরকার কর্তৃক গৃহীত সব অযৌক্তিক,বিতর্কিত ও অগণতান্ত্রিক সাংবিধানিক সংশোধনী ও পরিবর্তনসমূহ রহিত করা। প্রতিহিংসা ও প্রতিশোধের রাজনীতির বিপরীতে বাংলাদেশী জাতীয়তাবাদের ভিত্তিতে একটি অন্তর্ভুক্তিমূলক Rainbow-nation প্রতিষ্ঠা করা এবং এজন্য একটা National Reconciliation Commission গঠন করা। একটি ‘নির্বাচনকালীন দলনিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার’ ব্যবস্থা প্রবর্তন করা। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার নির্বাহী ক্ষমতায় ভারসাম্য আনয়ন করা। পরপর দুই টার্মের অতিরিক্ত কেউ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করতে পারবেন না। বিশেষজ্ঞ জ্ঞানের সমন্বয়ে রাষ্ট্র পরিচালনার লক্ষ্যে জাতীয় সংসদে উচ্চ কক্ষ বিশিষ্ট আইনসভা প্রবর্তন করা। সংসদ সদস্যদের স্বাধীনভাবে মতামত দেওয়ার সুযোগ নিশ্চিত করতে সংবিধানের ৭০ নম্বর অনুচ্ছেদ সংশোধন করার বিষয় পরীক্ষা-নিরীক্ষা করা।
বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য কমিশনার নিয়োগ আইন ২০২২ সংশোধন করা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দীন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ডক্টর মঈন খান, সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান বরকত উল্যা বুলু, শামসুজ্জামান দুদু, আলতাফ হোসেন চৌধুরী, ব্যারিস্টার শাহজাহান ওমর, নিতাই রাই চৌধুরী, আহমেদ আজম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, মিজানুর রহমান মিনু, অ্যাডভোকেট ফজলুর রহমান।

 

ঢাকানিউজ২৪.কম / এম আর

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image