• ঢাকা
  • রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

৩০০ সংসদীয় আসনের সীমানা চূড়ান্ত করে গেজেট প্রকাশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৯ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:২৫ এএম
তফসিল অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনে
election commission bhovon

নিউজ ডেস্ক:  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ৩০০ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। ১ জুন ইসি সচিব মো. জাহাংগীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত গেজেট বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, নির্বাচন কমিশন কর্তৃক জাতীয় সংসদের নির্বাচনি এলাকার সীমানা নির্ধারণ আইন অনুযায়ী জাতীয় সংসদের পুনর্নির্ধারিত নির্বাচনি এলাকাসমূহের প্রাথমিক তালিকা প্রজ্ঞাপন আকারে বাংলাদেশ গেজেটের অতিরিক্ত সংখ্যায় প্রকাশ হয়। ওই বিজ্ঞপ্তির অনুচ্ছেদ ৩ এর অধীন পুনর্নির্ধারিত নির্বাচনি এলাকা বিষয়ে দাবি/আপত্তি/সুপারিশ/মতামত আহ্বান করা হয়। পরে নির্ধারিত সময়সূচি অনুযায়ী প্রাপ্ত দাবি/আপত্তি/সুপারিশ/মতামতের ওপর প্রকাশ্য শুনানি গ্রহণ করে নির্বাচন কমিশন।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, পরে দাবি/আপত্তি/সুপারিশ/মতামত পর্যালোচনা করে এবং শুনানিকালে উপস্থাপিত তথ্য ও যুক্তিতর্ক বিবেচনায় প্রাথমিক তালিকায় প্রকাশিত নির্বাচনি এলাকার প্রয়োজনীয় সংশোধন সংযুক্ত তফসিল অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের পুনর্নির্ধারণ সীমানার চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়।

সম্প্রতি নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, আমরা অল্প কয়েকটি আসনের সীমানায় পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি। সীমানা পরিবর্তনের ক্ষেত্রে প্রশাসনিক সুবিধা-অসুবিধার কথা বিবেচনায় রেখেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোন ইউনিয়ন ভাগ হয়নি। তবে উপজেলা ভাগ হয়েছে। সীমানা পুনর্নির্ধারণের জন্য যে আবেদনগুলো এসেছিল, সেগুলো শুনানি করে যাদের বক্তব্য বেশি গ্রহণযোগ্য হয়েছে তাদেরটাই আমলে নেয়া হয়েছে। এতে কয়েকটা আবেদন গ্রহণযোগ্য হয়েছে, ‘অল্প’ কয়েকটা আসনে সীমানায় পরিবর্তন করার সিদ্ধান্ত হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image