• ঢাকা
  • শনিবার, ১১ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেশকে মিয়ানমারের মতো গৃহযুদ্ধের দিকে ঠেলে দিবেন না : ভিপি নুর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৪ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:০০ পিএম
দেশকে মিয়ানমারের মতো গৃহযুদ্ধের দিকে ঠেলে দিবেন না : ভিপি নুর
বিক্ষোভ মিছিলে গণতন্ত্রের পরিষদ।

নিজস্ব প্রতিবেদক : তফসিল বাতিল, সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে বিরোধী দলসমূহের ডাকা ৯ম দফা অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করে সংক্ষিপ্ত সমাবেশ করেছে গণঅধিকার পরিষদ। 

সোমবার (০৪ ডিসেম্বর) সকালে পুরানা পল্টন আল রাজী কমপ্লেক্সের সামনে থেকে মিছিল শুরু করে পল্টন মোড়, নাইটিংগেল মোড়, বিএনপি অফিস ঘুরে বিজয়নগর পানিরট্যাংকির মোড়ে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সংক্ষিপ্ত সমাবেশে গণঅধিকার পরিষদের সভাপতি নুরুলহক নুর বলেন, ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা কে কারাগারে কনডেম সেলে রাখা হয়েছ। শুধু বিন ইয়ামিন মোল্লা নয় বিরোধী দলের সাবেক এমপি, মন্ত্রী, সিনিয়র অনেক নেতাকে কারাগারে কনডেম সেলে রাখা হয়েছে, ২৪ ঘন্টা লকাপে রেখে মানসিক কষ্ট দিচ্ছে যেন তারা বের হয়ে রাজনীতি না করে। কারাগারে বন্দীদের সাথে অমানবিক আচরণ করা হচ্ছে। এটা স্পষ্টতই মানবাধিকারের চরম লঙ্ঘন। স্বাভাবিক ধারণ ক্ষমতার চেয়ে ৩ গুন বন্দীকে কারাগারে আটকে রাখা হয়েছে।  

কারা কর্তৃপক্ষকে সতর্ক করে নুরুল হক বলেন ,যারা মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকবে তাদেরকে বিচারের মুখোমুখি হতে হবে। নাশকতার মামলায় জড়াতে পুলিশ ভয়-ভীতি দেখিয়ে গ্রেফতার বাণিজ্য করছে। বিরোধী দলের নেতা-কর্মীদের ভিত্তিহীন মিথ্যা মামলায় অন্যায়ভাবে গ্রেফতার করছে। 

২৮ অক্টোবরের পর রাজশাহী, চাপাইনবাবগঞ্জ ও নওগাঁয় ১৮ টি গুপ্ত হামলা ও ৪ টি গুপ্ত হত্যা ঘটেছে। ৪ জন বিএনপি-জামায়াতের নেতাকে হত্যা করা হয়েছে। সরকারের প্রতি অনুরোধ বিরোধী দলের নেতা-কর্মীদের অত্যাচার-নির্যাতন,গণগ্রেফতার করে দেশকে মিয়ানমারের মতো গৃহযুদ্ধের দিকে ঠেলে দেবেন না।আমাদের পরিস্কার কথা ,আমরা সংঘাত নয় শান্তি চাই। নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ,সুষ্ঠু নির্বাচন চাই।

গণঅধিকার পরিষদ এর সাধারণ সম্পাদক মোঃ রাশেদ খাঁন বলেন, বিভিন্ন জায়গায় গণঅধিকার পরিষদ এর নেতাকর্মীদের হয়রানি করা হচ্ছে, গ্রেফতার করা হচ্ছে। যারা বিএনপি- জামাতের রাজনীতি করে, তারা কেউ বাড়িতে থাকতে পারছেনা। ২৮ অক্টোবরের পর থেকে বনেজঙ্গলে, পুকুর-বিলের উপর মাচা তৈরি করে ঘুমাচ্ছে। যেমনিভাবে ৭১ সালে এদেশের বাঙালিদের উপর পাকিস্তানি হায়েনারা আক্রমণ করতো, আজকেও আওয়ামীলীগ রাজাকারের মত মানুষকে নির্যাতন করছে, পুলিশ দিয়ে গ্রেফতার করাচ্ছে । সারাদেশে আওয়ামী টুর্নামেন্ট চলছে, যেখানে কোন প্রতিপক্ষ নেই। 'আমরা আর মামুরা' মিলে ভাগবাটোয়ারা হচ্ছে। জাতীয় পার্টির সাথেও আওয়ামীলীগের আসন ভাগাভাগি হয়ে গিয়েছে, তারা ১৪ সালের মত আওয়ামীলীগকে বৈধতা দিতে নির্বাচনে যাচ্ছে। বিভিন্ন জায়গায় আওয়ামীলীগের কারও কারও নমিনেশন বাতিল করে সুবিধাভোগীদের মনোনয়ন বৈধ ঘোষণা করছে। এভাবে ১৪ সালের মত ভারতের প্রেসক্রিপশনে আরেকটি তাবেদার সরকার গঠনের কাজ চলছে।

সংক্ষিপ্ত সমাবেশে সঞ্চালনা করেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য আবু হানিফ। মিছিলে উপস্থিত ছিলেন গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদের সদস্য শাকিল উজ্জামান, শহিদুল ইসলাম ফাহিম,ফাতিমা তাসনিম, আব্দুজ জাহের, সিনি: যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, রবিউল হাসান, জিলু খান, আনিসুর রহমান,সহ- নারী বিষয়ক সম্পাদক মীর দিলরুবা সুলতানা, যুব পরিষদের সভাপতি মনজুর মোর্শেদ মামুন, সাধারণ সম্পাদক নাদিম হাসান, সাংগঠনিক সম্পাদক মুনতাজুল ইসলাম ছাত্র অধিকার পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি তারিকুল ইসলাম, গণঅধিকার পরিষদ মহানগর দক্ষিণের সভাপতি নাজিম উদ্দিন,সাধারণ সম্পাদক আব্দুুর রহিমসহ নেতাকর্মীরা।

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image