• ঢাকা
  • রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করেছেন ড. হাছান মাহমুদ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১০ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:২৩ এএম
ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর
ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক:  ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে শুক্রবার দুপুরে নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে সাক্ষাৎ করেছেন দেশটিতে সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর প্রথম সরকারি সফরের শেষদিনে ভারতের ১৫তম রাষ্ট্রপতির সাথে সাক্ষাতকারটি ছিল আন্তরিকতাপূর্ণ।

ভারতের রাষ্ট্রপতির সাথে সাক্ষাতের পর সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অত্যন্ত আন্তরিক পরিবেশে আলোচনা হয়েছে। তাঁকে (রাষ্ট্রপতি) আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বাংলাদেশে আসার আমন্ত্রণ জানিয়েছি। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রসংশা করে বলেছেন, শেখ হাসিনা এমন একজন স্ট্রং লেডি, যিনি পর পর চারবার এবং পঞ্চমবারের মত দেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন, সেজন্য তাঁকে অভিনন্দন জানান। নারীর ক্ষমতায়ন নিয়ে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে কাজ করছেন, তার সঙ্গে সহমত পোষণ করেন ভারতের রাষ্ট্রপতি।’

ড. হাছান এ সময় উল্লেখ করেন, ‘আমি তাকে (ভারতের রাষ্ট্রপতি) বলেছি যে-  প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিছুদিন আগে বলেছেন- জাতিসংঘের সেক্রেটারি জেনারেল হিসেবে কেন একজন মহিলাকে দেখতে পাই না ? দেখতে চাই। তিনি সেটির সাথেও ঐক্যমত পোষণ করেছেন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির সাথে ভারত সবসময় ছিল, ভবিষ্যতেও থাকবে বলে জানান।’

২০২২ সালে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মনোনয়ন পেয়ে নির্বাচিত ভারতের ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্য হিসেবে প্রথম এবং দ্বিতীয় নারী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু সমাজের অবহেলিত অংশের উন্নয়নের লক্ষ্যে দীর্ঘ সংগ্রাম করার জন্য খ্যাত। প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি ঝাড়খন্ডের গভর্নর, উড়িষ্যার মিনিস্টার অব স্টেট এবং উড়িষ্যার লেজিসলেটিভ এসেম্বলির সদস্য (এমএলএ) হিসেবে দায়িত্ব পালন করেছেন।
 
বৈঠকে, উভয় নেতা পারস্পরিক স্বার্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image