• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সড়ক দুর্ঘটনা রোধে বিশ্বব্যাংকের সহায়তায় হচ্ছে প্রকল্প : কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:২৮ পিএম
দুর্ঘটনা রোধে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় প্রকল্প
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

নিউজ ডেস্ক : দেশে সড়ক দুর্ঘটনা রোধে কোনো গবেষণামূলক কার্যক্রম চলমান নেই বলেছেন, জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ডাকা অধিবেশনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এ সংক্রান্ত একটি প্রকল্প প্রস্তুত করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) জাতীয় সংসদের বিশেষ অধিবেশনে আওয়ামী লীগদলীয় চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আব্দুল লতিফের এক লিখিত প্রশ্নের উত্তরে সেতুমন্ত্রী এসব কথা বলেন।
 
এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে এসব প্রশ্ন ও উত্তর উপস্থাপন করা হয়।
 
সেতুমন্ত্রী বলেন, বর্তমানে দেশে সড়ক দুর্ঘটনা রোধে কোনো গবেষণামূলক কার্যক্রম চলমান নেই। তবে বিশ্বব্যাংকের ৩৬০ মিলিয়ন ডলারের আর্থিক সহায়তায় ‘বাংলাদেশ রোড সেফটি প্রোগ্রাম (বিআরএসপি)’ প্রকল্প প্রস্তুত করা হয়েছে। যার অনুমোদন প্রক্রিয়াধীন। এ প্রকল্পের মাধ্যমে দেশের জাতীয় ও আঞ্চলিক মহাসড়কসমূহ সড়ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে রেটিং প্রদানবিষয়ক গবেষণামূলক কার্যক্রম অন্তর্ভুক্ত করা হয়েছে। এ কার্যক্রমের আওতায় সড়কের নিরাপত্তা ও জিওমেট্রির ভিত্তিতে বিভিন্ন জংশন উন্নয়নের সংস্থান রাখা হয়েছে।

তিনি বলেন, প্রকল্পটি পরিকল্পনা কমিশনে অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন। প্রস্তাবিত প্রকল্পটি অনুমোদিত হলে তা ২০২৭ সালের নভেম্বর নাগাদ বাস্তবায়ন হবে।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image