• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইবিতে বিশ্বকবির জন্মজয়ন্তী উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:২১ পিএম
ইবিতে
বিশ্বকবির জন্মজয়ন্তী উদযাপন

ইবি প্রতিনিধি : মানুষ হতে হলে রবীন্দ্রনাথের কাছেই ফিরে আসার কথা জানান ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সরোয়ার মুর্শিদ। বিশ্বকবির জন্মজয়ন্তীতে আলোচনা সভায় তিনি বলেন, চীনপন্থীরা তাকে বর্জন করতে বলেছিল। পরে রবীন্দ্রনাথের কাছেই তাদেরকে ফিরে আসতে হয়েছে। মানুষ হতে হলে রবীন্দ্রনাথের কাছেই ফিরে আসতে হবে। কবি প্রথমে পাশ্চাত্যের মুগ্ধতায় থাকলেও পরে তাদের নগ্ন রূপ বুঝতে পেরে ভারতবর্ষের কাছে মানবতা ও আধ্যাত্মিতকার দীক্ষা নিতে বলেছেন।

রবিবার (১২ মে) বেলা সাড়ে ১১টায় রবীন্দ্র নজরুল ভবনের গগন হরকরা গ্যালারীতে বিশ্বকবির ১৬৩তম জন্মজয়ন্তী উপলক্ষে এ আয়োজন করে বিশ্ববিদ্যালয় বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ। এসময় সংসদটির সভাপতি অধ্যাপক ড. মামুনুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন বাংলা বিভাগের অধ্যাপক ড. সরোয়ার মুর্শিদ রতন, সংসদের সাধারণ সম্পাদক ও ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিয়া রাশেদুজ্জামান ও যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল ইসলাম।

আলোচনা সভায় বক্তারা বলেন, রবীন্দ্রনাথ একজন দুঃখী এবং হতভাগা মানুষ ছিলেন। জীবনের শুরুতেই মায়ের মৃত্যু এবং পরে স্ত্রী-মেয়েসহ পরিবারের সাত জনের মৃত্যু তার ভেতরে ধ্বংস চালিয়েছে। কবি’র কবিতা, ছোটগল্প এক আধ্যাত্মিকতার ভাবধারা ফুটিয়ে তুলে। আবার কৃষকের দুঃখ দুর্দশার কথাও উঠে এসেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image