• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দিল্লি চলো কৃষক আন্দোলনে আবারও টিয়ার শেল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:০২ এএম
পদক্ষেপ নেয়নি কেন্দ্রীয় সরকার
কৃষক আন্দোলনে আবারও টিয়ার শেল

নিউজ ডেস্ক:  শুরু হওয়া ‘দিল্লি চলো’ আন্দোলনের ‘বিরতি’ শেষে আবারও রোডমার্চ শুরু করতে গেলে কৃষকদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ছুড়েছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকালে শম্ভু সীমান্তে এমন ঘটনা ঘটেছে বলা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু।

কৃষকনেতাদের অভিযোগ, ২ বছরের বেশি সময় পেরিয়ে গেলেও প্রতিশ্রুতি বাস্তবায়নের পদক্ষেপ নেয়নি কেন্দ্রীয় সরকার।

কৃষকরা পুনরায় আন্দোলন শুরু করার পর কেন্দ্র থেকে জানানো হয়েছে, ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) গ্যারান্টি দেওয়ার আইন প্রণয়নের যে মূল দাবি তারা জানিয়েছে, সেটার বাস্তবায়ন সম্ভব নয়।

বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে আন্দোলনকারীরা জানান, তারা শম্ভু সীমান্তে পুলিশের ব্যারিকেডের কাছে জড়ো হলে তাদের লক্ষ্য করে টিয়ার শেল নিক্ষেপ করা হয়।

পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশসহ বিভিন্ন রাজ্যে সক্রিয় কৃষক সংগঠনগুলোর দুই জোট কিষান মজদুর মোর্চা এবং সংযুক্ত কিষান মোর্চা এই পদযাত্রা কর্মসূচির ডাক দিয়েছে। কিষান মজদুর মোর্চায় অন্তর্ভুক্ত সক্রিয় কৃষক সংগঠনের সংখ্যা ২৫০টি এবং সংযুক্ত কিষান মোর্চাভুক্ত সংগঠনের সংখ্যা ১৫০টি।

ফসলের জন্য ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) নিশ্চয়তা দেওয়ার আইন, কৃষকদের জন্য পেনশন, শস্যবিমা ও তাদের বিরুদ্ধে এফআইআর বাতিলের দাবিতে ১৩ ফেব্রুয়ারি দিল্লি চলো ডাক দিয়েছিলেন উত্তর প্রদেশ, পাঞ্জাব ও হরিয়ানার কৃষকেরা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image