• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সেন্টমার্টিন সৈকতে একটি কাছিম ডিম ছেড়ে পুনরায় সাগরে নামল


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৬ পিএম
সেন্টমার্টিন সৈকতে একটি কাছিম ডিম ছেড়ে পুনরায় সাগরে নামল
আলোচনা সভা

টেকনাফ (কক্সবাজার) প্রতিনিধি : কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনদ্বীপে সাগর থেকে উঠে এসে সৈকতে একটি কাছিম ১১৬টি ডিম ছাড়লো। ডিম ছেড়ে আধা ঘণ্টা পর পুনরায় সাগরে নেমে পড়লো।কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে জানা গেছে। 

শনিবার (৯ ডিসেম্বর) রাত সাড়ে ৮টার দিকে সেন্টমার্টিন ৮নং ওয়ার্ড পশ্চিম পাড়ের সমুদ্র সৈকতে এমন দৃশ্যটি দেখা গেছে।এ বিষয়টি নিশ্চিত করেন দ্বীপের বীচ কর্মীদের সুপারভাইজার মো. জয়নাল উদ্দিন।

তিনি বলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে দ্বীপের পশ্চিম সমুদ্র সৈকতে হঠাৎ সাগর থেকে একটি মা কাছিম ওঠে আসেন।পরে সেটি আধা ঘণ্টা সৈকতে অবস্থান করে একে একে ১১৬ টি ডিম ছাড়েন।

ডিম ছাড়ার পর কাছিমটি পুনরায় সাগরে নেমে পড়েন।আমরা এ ঘটনার খবর পেয়ে পরিবেশ অধিদপ্তরের কর্মী সহ ঘটনাস্থলে পৌঁছে কাছিমটির নিরাপত্তার ব্যবস্থা করি। যদি নিরাপত্তার ব্যবস্থা করা নাহলে কুকুরে আক্রমণ করতো এবং সৈকতে বিভিন্ন মানুষের আনা-ঘোনা রয়েছে।পরে পরিবেশেরকর্মীরা ডিমগুলো তাদের হ্যাচরীতে নিয়ে যায়।এ দৃশ্য দেখার জন্য স্থানীয় ও পর্যটকরা সেখানে ভিড় জমায়।

এ বিষয়ে সেন্টমার্টিনে পরিবেশে অধিদপ্তরের অফিস সহকারী আবদুল আজিজ বলেন,শনিবার রাতে সৈকত পাড়ে এসে একটি কাছিম ১১৬টি ডিম দিয়ে আবার সাগরে কাছিমটি ফিরেছেন।এটি খুবিই ভালো দিন। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারনে কাছিমগুলো আসার সুযোগ পায়নি। কাছিমের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে একটি মা কাছিম সাগর থেকে এসে ১১৬ টি ডিম ছাড়ার পর পুনরায় সেটি নেমে পড়েন। এ ঘটনার খবর পেয়ে বীচ কর্মী ও পরিবেশ অধিদপ্তরের লোকজন কাছিমটি নিরাপত্তা ব্যবস্থা করেন।এবং ডিম গুলো তাদের হ্যাচারিতে নিয়ে যায়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image