• ঢাকা
  • শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিশ্বের শক্তিশালী এমআরআই মেশিনে মস্তিষ্কের প্রথম চিত্র প্রকাশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৩৪ এএম
ব্রেন
শক্তিশালী এমআরআই মেশিনে তোলা মস্তিষ্কের ছবি

সুমন দত্ত: বিশ্বের সবচেয়ে শক্তিশালী এমআরআই স্ক্যানার থেকে মানুষের মস্তিষ্কের প্রথম ছবি প্রকাশ করা হয়েছে। আশা করা হচ্ছে এই এমআরআই স্ক্যানারের সাফল্যের পর মস্তিষ্কের চিত্রের নির্ভুলতার পাশাপাশি মস্তিষ্ক সম্পর্কিত সেই সব রহস্য উন্মোচনের সম্ভাবনা রয়েছে যা চিকিৎসা বিজ্ঞানের জন্য এখনও একটি ধাঁধা।

 ফ্রান্সের অ্যাটমিক এনার্জি কমিশনের (সিইএ) গবেষকরা 2021 সালে প্রথমবারের মতো কুমড়া স্ক্যান করতে মেশিনটি ব্যবহার করেছিলেন। সম্প্রতি, স্বাস্থ্য কর্মকর্তারা গবেষকদের মানুষের মস্তিষ্ক স্ক্যান করার সবুজ সংকেত দিয়েছেন।

10 গুণেরও বেশি নির্ভুলতার সাথে কাজ করে এই মেশিন

এই প্রকল্পে কাজ করা একজন পদার্থবিদ আলেকজান্ডার ভিগনাউড বলেছেন, আমরা সিইএ-তে এমন এক স্তরের নির্ভুলতা দেখেছি যা আগে কখনও দেখা যায়নি। স্ক্যানার দ্বারা 11.7 টেসলার একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করা হয়েছিল। (চৌম্বকীয় ক্ষেত্র টেসলায় পরিমাপ করা হয়।)  এত উচ্চ ক্ষমতার মেশিন এর আগে কখনো ব্যবহার করা হয়নি। এই মেশিনটি সাধারণত হাসপাতালগুলিতে ব্যবহৃত এমআরআইগুলির চেয়ে 10 গুণ বেশি নির্ভুলতার সাথে ছবি স্ক্যান করতে সক্ষম। হাসপাতালগুলিতে ব্যবহৃত মেশিনগুলির শক্তি তিনটি টেসলার বেশি নয়।

মস্তিষ্কের বিভিন্ন অংশ এই স্ক্যানের মাধ্যমে দেখা যায়

আলেকজান্দ্রে ভিগনাউড এই শক্তিশালী স্ক্যানার দ্বারা তোলা ছবি কে একটি কম্পিউটার স্ক্রিনে সাধারণ এমআরআই দ্বারা তোলা ছবিগুলির সাথে  তুলনা করেছেন, যার নাম Iseult । তিনি বলেন, "এই মেশিনের সাহায্যে আমরা সেরিব্রাল কর্টেক্সকে পুষ্ট করে এমন ছোট রক্তনালীগুলোও দেখতে পাব। 
 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image