• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জ্বালানি ছাড়াই বিদ্যুৎ উৎপাদন করলেন কাঠমিস্ত্রি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০১:৪৫ পিএম
জ্বালানি ছাড়াই বিদ্যুৎ উৎপাদন করলেন
কাঠমিস্ত্রি রতন

মিঠামইন (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জে জনশক্তি মেশিন দিয়ে জ্বালানি ছাড়া বিদ্যুৎ উৎপাদন করে তাক লাগিয়েছেন কাঠমিস্ত্রি রতন। দিন আনে দিন খায় কাঠমিস্ত্রি রতন। নুন আনতে পান্তা ফুরায় এমন অবস্থা। তবু তার আবিষ্কারের নেশা। সপ্তাহে ৭ দিনের মধ্যে ৪ দিন বিভিন্ন ফার্ণিচারের দোকানে কাঠমিস্ত্রির কাজ করেন রতন। আর বাকি তিন দিন তার গবেষণার কাজ করেন। কোন বিদ্যুৎ সংযোগ ছাড়াই কাঠ ও লোহা দিয়ে তৈরি ওজন শক্তি মেশিন দিয়ে তিনি বিদ্যুৎ উৎপাদন করে বৈদ্যুতিক বাল্ব জ্বালাতে সক্ষম তিনি। কিশোরগঞ্জ সদর উপজেলার চরশোলাকিয়া এলাকার সাহাপাড়ায় কাঠমিস্ত্রি রতনের ভাড়া বাসায় গিয়ে দেখা যায় এমন দৃশ্য।

জরাজীর্ণ ভাড়া ঘরে তিনি তার আবিষ্কারের নেশায় কার্যক্রম চালাতে দেখা যায়। ঘরের অর্ধেকটা জুড়ে সে তার জিনিসপত্র দিয়ে তৈরি করেছে ওজন শক্তি মেশিন। কাঠ ও লোহা দিয়ে তৈরি ওজন শক্তি মেশিনের উপর ভারি বস্তু রেখে চাকা ঘুরালেই উৎপাদন হয় বিদ্যুৎ। এ বিদ্যুৎ দিয়ে বৈদ্যুতিক বাল্ব জলে। কাঠমিস্ত্রি রতন জানান, দীর্ঘদিনের চেষ্টার ফলশ্রুতিতে তার এ কার্যক্রম কিছুটা সফল হয়েছে। সরকারি বেসরকারি সহযোগিতা পেলে তার এ কার্যক্রম আরও অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারবে বলেও জানান তিনি। 

স্থানীয় আবুল কালাম আজাদসহ অন্যরা জানান, কাঠমিস্ত্রি রতন আবিষ্কারের নেশায় যে কাজটি করেছে অর্থাৎ বিদ্যুৎ উৎপাদন করে বাল্ব জ্বালিয়েছে তাতে আমরা অভিভূত হয়েছি। আশা করি সে আরও অনেক দূর এগিয়ে যাবে। সরকারি বা বেসরকারি সাহায্য সহযোগিতা পেলে সে আরো ভালো কিছু করবে বলে আমরা মনে করি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image