• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বঙ্গবাজারে অগ্নিকান্ড, ফায়ার সার্ভিসের ডিজির বিরুদ্ধে তদন্তের নির্দেশ  


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৭ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৭ পিএম
বঙ্গবাজারে অগ্নিকান্ড, ফায়ার সার্ভিসের ডিজির বিরুদ্ধে তদন্তের নির্দেশ  
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দীন

নিউজ ডেস্ক : ঢাকার বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দীনের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে । সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক চিঠিতে এ নির্দেশ দেয়া হয়েছে।   

ওই দুর্ঘটনায় তার চরম অদক্ষতার কারণে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে চিঠিতে বলা হয়েছে । এরইমধ্যে স্বরাষ্ট মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিবের (নিরাপত্তা ও বহিরাগমন) নেতৃত্বে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে ।   

আরও বলা হয়েছে, উল্লিখিত বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিবের (নিরাপত্তা ও বহিরাগমন) নেতৃত্বে যুগ্মসচিব (পরিকল্পনা অধিশাখা) ফয়সল আহমেদ এবং সিনিয়র সহকারী সচিব (নিরাপত্তা- ৩ শাখা) আফরোজা আক্তার রিবার সমন্বয়ে একটি কমিটি গঠন করা হলো । কমিটিতে আনীত অভিযোগের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো ।   

চিঠিতে সই করেছেন মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি উপবিভাগের উপসচিব জাহিদুল ইসলাম । 

এতে বলা হয়, তদন্তের ওই সুপারিশে বলা হয়েছে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রি. জে. মো. মাইন উদ্দীনের চরম অদক্ষতার কারণে বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডে সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়াসহ তার ছোট ভাই নুর উদ্দিন আনিস, সালাউদ্দিন ও তাদের সিন্ডিকেটের হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি অবমাননাসহ নিয়োগ বাণিজ্য, বদলী বাণিজ্য, টেন্ডারবাজি ও অন্যান্য খাতে ব্যাপক দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকা আত্মসাতের অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য দুর্নীতি দমন কমিশন থেকে অনুরোধ করা হয়েছে ।   

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অগ্নি উপবিভাগের উপসচিব জাহিদুল ইসলাম বলেন, দুর্নীতি দমন কমিশন থেকে এ সংক্রান্ত একটি প্রতিবেদন আসলে মন্ত্রণালয়ে একটি তদন্ত কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে ।   

ডিএসসিসির তদন্ত কমিটির প্রতিবেদনে বলা হয়, বঙ্গবাজার কমপ্লেক্সে আগুনের ঘটনায় ৩০০ কোটি টাকার বেশি ক্ষয়ক্ষতি হয়েছে । এরমধ্যে রাজস্ব বিভাগ ও মার্কেট নির্মাণ সেল থেকে পাওয়া তথ্য এবং প্রকৌশলীদের হিসাব অনুযায়ী মার্কেটগুলোর কাঠামোগত দিক বিবেচনায় আনুমানিক ক্ষতির পরিমাণ প্রায় ১৪ কোটি ৭০ লাখ টাকা ।

চলতি বছরের ৪ এপ্রিল ভয়াবহ আগুনে পুড়ে ছাই হয়ে যায় বঙ্গবাজারের অন্তত সাড়ে চার হাজার দোকান ।   

ব্যবসায়ীদের দাবি আগুনে পাঁচ হাজারের বেশি দোকান ক্ষতিগ্রস্ত হয়েছে । ক্ষতির পরিমাণ দেড় হাজার কোটি টাকার মতো । 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image