• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নারীরা মাথাব্যথায় বেশি ভোগেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৫২ পিএম
মাথাব্যথা কম বেশি অনেকেরই সাধারণ সমস্যা
নারীরা মাথাব্যথায় বেশি ভোগেন

ডেস্ক রিপোর্টার : ছেলেদের চেয়ে মেয়েরাই মাথাব্যথায় বেশি ভোগেন। মাসিকের সময়, গর্ভাবস্থায় বা মেনোপজ (দীর্ঘস্থায়ী মাসিক বন্ধ হয়ে যাওয়া) হওয়ার সময় মেয়েদের শরীরের বিভিন্ন হরমোন লেভেলের পরিবর্তন হয়।

মাথাব্যথা কম বেশি অনেকেরই সাধারণ সমস্যা। নারী-পুরুষ উভয়েই এই সমস্যায় ভুগে থাকেন। বাংলাদেশ আই হসপিটাল এ্যান্ড ইন্সটিটিউট এর চক্ষু বিশেষজ্ঞ মো. আমিরুজ্জামান বলেন 'নারীরা সাধারণত মাথাব্যথায় বেশি ভোগেন। এর নানা কারণ রয়েছে।

পানি কম পান করা

নারীরা সাধারণত তুলনামূলক পানি কম পান করেন। তাদের পরিশ্রমও অনেক ক্ষেত্রে বেশি। বিশেষ করে গরমকালে শরীর থেকে প্রচুর ঘাম ঝরে। এতে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। মেয়েদের বাইরে কাজ করার পাশাপাশি রান্নাঘরেও কাজ করতে হয়। এতে গরমে শরীর থেকে পানির সাথে লবণ বের হয়ে যায়। যার ফলে মাথাব্যথা হতে পারে।

কম্পিউটার এবং মোবাইলে সময় কাটানো

কম্পিউটার এবং মোবাইল থেকে যে রেডিয়েশন বের হয় সেটা চোখের জন্য খুব ক্ষতিকর। দীর্ঘদিন অনেক সময় ধরে মোবাইল ব্যবহারে মাথাব্যথা হয়। এতে অনেক সময় চশমা ব্যবহার করতে হয়।

দুশ্চিন্তা

দুশ্চিন্তা মাথা ব্যথার একটি অন্যতম কারণ। ঘর বাহির সামলে মেয়েদের শারীরিকিএবং মাসসিক চাপ বেশি নিতে হয়। তাই অতিরিক্ত চাপ থেকে দুশ্চিন্তা হতে পারে। যার ফলে মাথাব্যথা সমস্যা হতে পারে। এই ধরনের ব্যথায় মাথার পাশাপাশি ঘাড় এবং কাঁধও ব্যথা করে।

হরমোনের প্রভাব

শরীরে হরমোনের পরিবর্তনের কারণেও অনেক সময় মাথাব্যথা হয়।ছেলেদের চেয়ে মেয়েরাই এই ধরনের ব্যথায় বেশি ভোগেন। মাসিকের সময়, গর্ভাবস্থায় বা মেনোপজ (দীর্ঘস্থায়ী মাসিক বন্ধ হয়ে যাওয়া) হওয়ার সময় মেয়েদের শরীরের বিভিন্ন হরমোন লেভেলের পরিবর্তন হয়। আর হরমোনের এই পরিবর্তনের কারনে এই ব্যথা হতে দেখা যায়। পাশাপাশি বিভিন্ন ধরনের জন্মনিয়ন্ত্রক ওষুধ সেবনের ফলেও হরমোনের পরিবর্তন হয়ে এই ব্যথা হতে পারে।

এছাড়াও আরও যেমন অনিদ্রা, খাবারে অনিয়ম, হঠাৎ আবহাওয়ার পরিবর্তন, অতিরিক্ত ক্যাফেইন এসবের কারণেও মাথাব্যথা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image