• ঢাকা
  • রবিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আমাদের প্রয়োজনীয় খাদ্যশস্য নিজেদেরই উৎপাদন করতে হবে : আব্দুর রহমান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৩ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩৯ পিএম
কৃষিবিদ দিবস
মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোঃ আবদুর রহমান।

নিজস্ব প্রতিবেদক : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আবদুর রহমান বলেছেন, বৈশ্বিক প্রতিকূল পরিস্থিতি ও জলবায়ু পরিবর্তনের প্রভাব বিবেচনায় নিয়ে মাছ, মাংস, ডিমসহ খাদ্যশস্যের ফলন বাড়াতে কৃষিবিদদের আরও চেষ্টা চালিয়ে যেতে হবে। প্রযুক্তি ব্যাবহার করে আমাদের নিজেদের প্রয়োজনীয় খাদ্যশস্য নিজেদেরই উৎপাদন করতে হবে। ঐতিহ্যগত শস্যের পাশাপাশি নতুন জাতের শস্য উৎপাদন করতে হবে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশনে 'কৃষিবিদ দিবস' উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, জনসংখ্যা বৃদ্ধি ও মাথাপিছু জমির পরিমাণ হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে মানুষের খাদ্য ও পুষ্টির চাহিদা দিন দিন বাড়ছে। এই চাহিদা পূরণে কৃষি বিজ্ঞানীদের নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে অধিক উৎপাদনশীল বীজ, উচ্চ প্রোটিন সমৃদ্ধ মাছ, মাংস, ডিম, দুধ উৎপাদনে নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশ্বের মধ্যে একজন সৎ প্রধানমন্ত্রী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, তার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

প্রধানমন্ত্রীকে একজন কৃষিবান্ধব প্রধানমন্ত্রী হিসেবে অভিহিত করে তার দিক নির্দেশনা অনুযায়ী সবাইকে একসঙ্গে কাজ করার জন্য আহ্বান জানান তিনি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, অভ্যন্তরীণ মুক্ত ও বদ্ধ জলাশয়, সামুদ্রিক জলাশয়ের উৎপাদন ও ব্যবস্থাপনার জন্য সময়োপযোগী পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের ফলে বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে ভ্যঢ়ঢ়। মৎস্যখাতে সরকারের পরিকল্পনা ও উন্নয়ন প্রকল্পের সফল বাস্তবায়নের ফলে মাছের উৎপাদন ঈর্ষণীয় পর্যায়ে উন্নীত হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা ড. মোঃ আব্দুস শহীদ এমপি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, মোহাং সেলিম উদ্দিন ও কৃষি মন্ত্রণালয়ের সচিব, কৃষিবিদ ওয়াহিদা আক্তার। 

কৃষিবিদ দিবস ২০২৪-এর উদ্বোধন করেন, কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ ও সাবেক সভাপতি, কৃষিবিদ ইনস্টিটিউশন।

 

 

ঢাকানিউজ২৪.কম / জেএস

আরো পড়ুন

banner image
banner image