• ঢাকা
  • মঙ্গলবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন এবং রাশিয়ার অংশগ্রহণে শান্তি সম্মেলন চায় চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:১৮ পিএম
শান্তি সম্মেলন হলে সেটাকে সমর্থন দেবে চীন
শি-জেলেনস্কি

নিউজ ডেস্ক:  চলতি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে ইউক্রেন শান্তি সম্মেলন। তবে এই শান্তি সম্মেলনকে ঘিরে ক্রমেই অশান্তি বাড়ছে। এই শান্তি সম্মেলন ঘিরে শি-জেলেনস্কির দ্বন্ধ প্রকট হচ্ছে। আগামী ১৫-১৬ জুন সুইজারল্যান্ডে এই সম্মেলন হওয়ার কথা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি চীনের বিরুদ্ধে এই সম্মেলন বানচাল করতে চাওয়ার অভিযোগ করেছিলেন। এবার সে অভিযোগের আনুষ্ঠানিক জবাব দিয়েছে চীন।

গত রোববার সিঙ্গাপুরে শাংরি-লা ডায়ালগে সংবাদ সম্মেলনে জেলেন্সকি অভিযোগ করেছিলেন, ‘দুর্ভাগ্যজনকভাবে চীন কঠোর পরিশ্রম করছে যাতে অন্যান্য দেশ শান্তি সম্মেলনে যোগ না দিতে পারে।

তবে বেইজিং জেলেনস্কির অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, শান্তি সম্মেলনে যোগ না দেওয়ার মানে এই নয় যে চীন শান্তি চায় না।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এক সংবাদ সম্মেলনে বলেন, ‘সম্মেলনে যোগ না দেওয়ার মানে এটা নয় যে চীন শান্তি প্রক্রিয়া সমর্থন করে না। বরং এমন কিছু দেশ রয়েছে, যারা এই সম্মেলনে অংশ নিলেও আসলে মন থেকে চায় না যে সংঘাত শেষ হোক।

কেন চীন এই শান্তি সম্মেলনে যোগদান করা সমীচীন মনে করছে না তার ব্যাখ্যায় এই মুখপাত্র বলেন, ‘এই শান্তি সম্মেলনের প্রক্রিয়া এবং চীনের দাবি দাওয়ার মধ্যে দৃশ্যমান পার্থক্য রয়েছে। সেজন্য চীনের পক্ষে এই সম্মেলনে যোগ দেয়া সম্ভব নয়।

তবে ভবিষ্যতে ইউক্রেন এবং রাশিয়া দুই পক্ষের অংশগ্রহণে শান্তি সম্মেলন হলে সেটাকে সমর্থন দেবে চীন।

প্রসঙ্গত, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে। যদিও চীন বরাবরই সে অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image