• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জুলাই থেকে মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৫:৫০ পিএম
জুলাই থেকে
মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসছে

নিউজ ডেস্ক : জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)  জানিয়েছে, চলতি বছরের জুলাই থেকে মেট্রোরেলের ভাড়ার সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যুক্ত হচ্ছে। এতে খরচ বাড়বে মেট্রো যাত্রীদের।

ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট কোম্পানি ডিএমটিসিএলকে বৃহস্পতিবার (৪ এপ্রিল) এ বিষয়ে চিঠি দিয়েছে (এনবিআর)।

দেশীয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি, ক্ষুদ্র ও কুটিরশিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যকে সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হয়ে থাকে। উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের জোগান অব্যাহত রাখাসহ দেশকে এলডিসি থেকে গ্র্যাজুয়েশন এবং কর-জিডিপি অনুপাত কাঙ্ক্ষিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে প্রদত্ত অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে অর্থাৎ অব্যাহতির ক্ষেত্র সংকুচিত করা হচ্ছে।
 
চিঠিতে বলা হয়, রূপকল্প-২০৪১ অনুযায়ী উন্নত দেশের কাতারে শামিলের লক্ষ্য সামনে রেখে দেশে বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কার্যক্রম চলমান রয়েছে। উক্ত উন্নয়নমূলক কার্যক্রম সম্পাদনে সরকারকে প্রতিনিয়ত অর্থের জোগান দিতে হচ্ছে, যা মূলত আহরিত হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে।
এ অবস্থায় মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত দেয়া ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়ানো হবে না।  ফলে জুলাই থেকে ১০০ টাকা ভাড়ায় ১৫ টাকা ভ্যাট দিতে হবে মেট্রোরেলের যাত্রীদের।
 
বর্তমান ভ্যাট আইন অনুযায়ী, যে কোনো শীতাতপনিয়ন্ত্রিত রেলের টিকিটে ১৫ শতাংশ ভ্যাট আরোপের বিধান আছে। মেট্রোরেল পুরোপুরি শীতাতপনিয়ন্ত্রিত এবং গণপরিবহন।
 
যাত্রীদের কথা চিন্তা করে ২০২২ সালের ২৮ ডিসেম্বর থেকে মেট্রোরেলের ভাড়ায় ভ্যাট অব্যাহতি দেয় এনবিআর। ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়াতে সম্প্রতি এনবিআরকে চিঠি দেয় ডিএমটিসিএল। তবে এ আবেদন নাকচ করে মেট্রোরেলের টিকিটে ভ্যাট বসাল এনবিআর।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image