• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জমে থাকা গ্যাস থেকে সায়েন্সল্যাবে বিস্ফোরণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৬ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:২৭ এএম
জমে থাকা গ্যাস থেকে সায়েন্সল্যাবে বিস্ফোরণ
ডিজি ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন

ডেস্ক রিপোর্টার : রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় প্রিয়াংকা মার্কেটের পাশের একটি তিনতলা ভবনে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড দুর্ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বলেছেন, আমরা প্রাথমিকভাবে ধারণা করছি— সম্ভবত দীর্ঘদিন জমে থাকা গ্যাস বিস্ফোরণে এ দুর্ঘটনা।

সোমবার সকালে রাজধানীর মিরপুর ডিওএইচএস এর ভেতরে পল্লবী ফায়ার স্টেশন উদ্বোধন অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তিনি বলেন, এখন পর্যন্ত নাশকতার আলামত মেলেনি। এটা ম্যাসিভ দুর্ঘটনা। এটা অন্য কোনো কারণে ঘটেছিল কি না তা খতিয়ে দেখা হচ্ছে। 

ফায়ার সার্ভিস সব সময় সাধারণ মানুষের বিপদে-আপদে পাশে থাকে উল্লেখ করে ডিজি বলেন, ফায়ার সার্ভিসের রয়েছে অত্যাধুনিক যন্ত্রপাতি। আমরা বিদেশেও সফলতার স্বাক্ষর রেখেছি। আমাদের ফায়ার সার্ভিস তুরস্কেও ভূমিকম্পে হতাহতদের উদ্ধারে কাজ করেছে। আমাদের প্রত্যেকটি ফায়ার ফাইটার প্রশিক্ষিত। আমাদের জনবলকে আরও দক্ষ ও প্রশিক্ষিত করা হচ্ছে। ভলান্টিয়ারদেরও আমরা প্রশিক্ষণ দিচ্ছি।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার  ড. খ. মহিদ উদ্দিন গতকাল বলেন, ভবনের অবস্থা এখন পর্যন্ত খুবই ঝুঁকিপূর্ণ, অবস্থা ভালো নয়। ভবনটির তৃতীয় তলায় ছোট ছোট অফিস ছিল এবং একটি ইনস্যুরেন্স কোম্পানির অফিস ছিল। আমি মনে করি এই মুহূর্তে ভবনটিতে কারো প্রবেশ করা উচিত হবে না। আমরা ঝুঁকি নিয়ে পুলিশের পক্ষ থেকে ঘটনাস্থল ঘুরে এসেছি পরিদর্শন করেছি।

তিনি বলেন, প্রাথমিকভাবে বিস্ফোরণের কারণ বলা যাচ্ছে না। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে চারটি কারণে এখানে বিস্ফোরণের ঘটনা ঘটতে পারে। শর্ট সার্কিট, জমে থাকা গ্যাস, গ্যাস সিলিন্ডার বা এসি বিস্ফোরণের কারণে এটি হতে পারে। তবে তদন্ত শেষ হলে সঠিক কারণ নিশ্চিত হওয়া যাবে।

সায়েন্সল্যাব এলাকার ঐ ভবনটিতে বিস্ফোরণে অগ্নিকাণ্ডের ঘটনায় তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ১৪ জন। তাদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। বাকি আটজন ঢামেকে চিকিৎসা নিচ্ছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image