• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঢাকা কলেজ ১৮৩ বছরে পদার্পণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১৫ পিএম
ঢাকা কলেজের ১৮৩ বছরে পদার্পণ

নিজস্ব প্রতিবেদক : উপমহাদেশের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ ঢাকা কলেজ ১৮৩ বছরে পদার্পণ করছে৷ দীর্ঘ এই সময়ে শিক্ষার আলো বিতরণের মাধ্যমে যোগ্য নেতৃত্বের গুণাবলি সম্পন্ন মানুষ তৈরির কারখানা হিসেবেই পরিচিত শতবর্ষী এই বিদ্যাপিঠ।

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার পর ঢাকা কলেজ তার সর্বস্ব দিয়ে ঠাঁই নেয় পুরাতন হাইকোর্টের লাট ভবনে (বর্তমান সুপ্রিম কোর্টে)। ১৯৩৯ সালে বিশ্বযুদ্ধ শুরু হলে সশস্ত্র সেনারা হাইকোর্ট ভবন দখল করে তাঁবু হিসেবে ব্যবহার করেন। ১৯৪৩ সালে ইসলামিয়া ইন্টারমিডিয়েট কলেজ বর্তমান কবি নজরুল কলেজের মূল ভবনে কিছুদিন অস্থায়ীভাবে কার্যক্রম চালায়। এর অল্পদিনেই ফুলবাড়িয়া স্টেশন সংলগ্ন সিদ্দিকবাজারে খান বাহাদুর আবদুল হাইয়ের পুরাতন ভবনে কার্যক্রম শুরু করে। এরপর ঢাকা কলেজ ১৯৫৫ সালে স্থায়ী জায়গা বন্দোবস্ত পায়৷ অবশেষে ঢাকা কলেজের স্থান হয় মিরপুর রোড, ধানমন্ডি ঢাকা-১২০৫ এ।

প্রতিবছরের মতো এবারও ঢাকা কলেজ ১৮৩ বছরে পদার্পণ উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালির মধ্য দিয়ে উদযাপন শুরু হয়।

গত শনিবার (২০ নভেম্বর) সকাল নয়টায় ঢাকা কলেজের মূল ভবনের সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বিত র‍্যালি মিরপুর রোডের সাইন্সল্যাব ও নীলক্ষেত মোড় প্রদক্ষিণ করে আবার কলেজে এসে শেষ হয়। এসময় ঘোড়ার গাড়ি, রঙিন জরি এবং বাঁশির শব্দে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাসে দীর্ঘদিন পর প্রাণ ফিরে পায় ঢাকা কলেজ ক্যাম্পাস।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খন্দকার, উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার শহর ঢাকা কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে শুক্রবার (১৯ নভেম্বর) সন্ধ্যা থেকেই ১৮৩ বছরে পদার্পণ উপলক্ষে আলোকসজ্জা করা হয় পুরো ক্যাম্পাস জুড়ে।

ঢাকানিউজ২৪.কম / জেডএস

আরো পড়ুন

banner image
banner image