• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বিদ্যালয়ে বিষ প্রয়োগে ইরানে কয়েক'শ শিক্ষার্থী অসুস্থ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫৭ এএম
বিদ্যালয়ে বিষ প্রয়োগে ইরানে
অসুস্থ শিক্ষার্থী

আন্তর্জাতিক ডেস্ক : ইরানে শিক্ষাপ্রতিষ্ঠানে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনায় অসুস্থ হয়ে পড়েছে শতাধিক শিক্ষার্থী। এ ঘটনার প্রতিবাদে দেশজুড়ে রাস্তায় নেমে এসেছেন অভিভাবকরা। 

শনিবার (৪ মার্চ) ইরানের ৩১টি প্রদেশের মধ্যে অন্তত ১০টি প্রদেশের ৩০টিরও বেশি বিদ্যালয়ে বিষাক্ত গ্যাস প্রয়োগের ঘটনা ঘটে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়েপড়া ভিডিওগুলো থেকে দেখা যায়, অভিভাবকরা সন্তানদের বাড়িতে নিয়ে যেতে স্কুলের সামনে সমবেত হয়েছেন এবং কিছু শিক্ষার্থীকে অ্যাম্বুলেন্স বা বাসে করে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

এর সঙ্গে ‘বিদেশি শক্তি’ জড়িত বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট হাসান রাইসি।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, এখন পর্যন্ত এমন আক্রমণের কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। তবে এতে কয়েকশ শিক্ষার্থী গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। ইরান কর্তৃপক্ষ বিষাক্ত এ গ্যাস প্রয়োগের ঘটনাকে ‘বিদেশি ষড়যন্ত্র’ বলে অভিহিত করেছে। 

ইরানের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, শিক্ষার্থীরা হালকা বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছিল। দেশটির কতিপয় রাজনীতিবিদ অভিযোগ করেছেন, এ আক্রমণের পেছনে নারী শিক্ষাবিরোধী কট্টর ইসলামপন্থিরা জড়িত থাকতে পারে। তবে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা বিদ্যালয়গুলো থেকে যে নমুনা সংগ্রহ করেছেন, তাতে সন্দেহজনক উপাদানের উপস্থিতি পাওয়া গেছে। বিষয়টি নিয়ে গভীরতর তদন্ত চলছে।  

শিক্ষার্থীদের অসুস্থতার প্রতিবাদে শনিবার পশ্চিম তেহরানের শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের বাইরে অভিভাবকদের জমায়েত সরকারবিরোধী বিক্ষোভে পরিণত হয়। বিক্ষোভকারীরা এ সময় সরকার এবং দেশের সশস্ত্র বাহিনীকে লক্ষ্য করে বিভিন্ন স্লোগান দেন। কেউ কেউ ইরানের বিপ্লবী গার্ড বাহিনী, বাসিজ এবং অন্যান্য আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীকে সন্ত্রাসবাদী সংগঠন আইএসের সঙ্গে তুলনা করে বলেন, বাসিজ, গার্ডস তোমরাই আমাদের আইএসআইএস।

শিক্ষা মন্ত্রণালয়ের সামনে বিক্ষোভ ছাড়াও রাজধানী তেহরানের আরও দুটি জায়গায় বিক্ষোভ হয়। এর বাইরে ইস্পাহান এবং রাশত শহরেও সরকারবিরোধী বিক্ষোভ হয়।

ইরানের প্রেসিডেন্ট এ বিষ প্রয়োগের ঘটনায় বিদেশিদের ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছেন। শুক্রবার (০৩ মার্চ) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বিষ প্রয়োগের সঙ্গে জড়িতরা ইরানের শত্রু বলে দাবি করেন।

তিনি বলেন, দেশের অভ্যন্তরে বিশৃঙ্খলা তৈরি ও অভিভাবক-শিক্ষার্থীদের মাঝে ভীতি তৈরি করতেই এমন কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে। তবে কারা এ শত্রু  সে বিষয়ে স্পষ্ট করে কিছুই বলেননি রাইসি। 

ধারণা করা হচ্ছে, এ অভিযোগের তীর যুক্তরাষ্ট্র ও ইসরাইলের প্রতি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image