• ঢাকা
  • রবিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২১ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রিটেনের রাজা-রানীর অভিষেক অনুষ্ঠান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৩৯ এএম
রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে
চার্লস এবং তাঁর স্ত্রী ক্যামিলা

নিউজ ডেস্ক:  যুক্তরাজ্য ও অন্যান্য কমনওয়েলথভুক্ত দেশের রাজা হিসেবে তৃতীয় চার্লস এবং তাঁর স্ত্রী ক্যামিলার রাজ্যাভিষেক হবে আগামী শনিবার। লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে অনুষ্ঠিতব্য এই বিশাল আয়োজনে ধর্মীয় রীতি মেনে ঈশ্বর এবং দেশ উভয়ের কাছে প্রতিজ্ঞা করবেন। এই আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশের রাজা ও সরকার এবং রাষ্ট্রপ্রধানকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আমন্ত্রণ পাঠানো হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছেও। কিন্তু তিনি যোগ দেবেন না। যুক্তরাষ্ট্রের পক্ষে অংশ নেবেন ফার্স্ট লেডি জিল বাইডেনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। এই আয়োজনকে সামনে রেখে প্রশ্ন উঠেছে– কেন আসলে বাইডেন অনুষ্ঠানে অংশ নেবেন না, নাকি এটি মার্কিন প্রেসিডেন্টের রীতিতেই নেই?  

ইতিহাস বলছে, এ যাবতকালে কোনো মার্কিন প্রেসিডেন্টই ব্রিটেনের কোনো রাজা বা রানীর অভিষেক অনুষ্ঠানে অংশ নেননি। যা এখন অনেকটা রীতিতে পরিণত হয়েছে। আর সেই রীতি মেনেই জো বাইডেন রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানেও অংশ নেবেন না। সর্বশেষ ১৯৫৩ সালে রানী দ্বিতীয় এলিজাবেথের অভিষেকের অনুষ্ঠানেও অংশ নেননি তৎকালীন মার্কিন প্রসিডেন্ট। ইতিহাসবিদরা বলছেন, মার্কিন প্রেসিডেন্টের এই অনুষ্ঠানে অংশ না নেওয়ার পেছনে রাজনৈতিক তেমন কোনো কারণ নেই। এ প্রথাটা আসলে তাদের শত বছরের ঐতিহ্য।

যদিও ৬ এপ্রিল হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন পিয়েরে জানান, লন্ডনে রাজ্যাভিষেক অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত সত্ত্বেও চার্লস ব্রিটেনে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানিয়েছেন বাইডেনকে।

রানী ভিক্টোরিয়ার রাজত্ব শুরুর আগে ১৮১২ সালে ব্রিটেনের সঙ্গে যুদ্ধ হয় যুক্তরাষ্ট্রের। এর পর ১৮৩৭ সালে ভিক্টোরিয়া যখন সিংহাসনে আসীন হন, তখন মার্কিন প্রেসিডেন্ট ছিলেন মার্টিন ভ্যান বুরেন। তিনি ভিক্টোরিয়ার অভিষেক অনুষ্ঠানে যাননি। সেই থেকে এখন পর্যন্ত কোনো মার্কিন প্রেসিডেন্টই ব্রিটিশ রাজা বা রানীর রাজ্যাভিষেকে অংশ নেওয়ার নজির নেই। যদিও এখন দুই দেশের মধ্যে সম্পর্ক ভালো।

গত বছর রানীর দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেন বাইডেন। এটি ছিল কোনো ব্রিটিশ রাজা বা রানীর রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় প্রথম মার্কিন প্রেসিডেন্টের অংশগ্রহণ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image