• ঢাকা
  • রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুয়ালালামপুর বিমানবন্দরে অটোগেট সিস্টেম চালু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৯ এএম
অটোগেট সিস্টেম চালু
কুয়ালালামপুর বিমানবন্দর

আন্তর্জাতিক ডেস্ক : যাত্রীদের দীর্ঘ লাইনের কারণে সৃষ্ট যানজট নিরসনে মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে (কেএলআইএ-২) ইমিগ্রেশন ক্লিয়ারেন্স পয়েন্টে বিদেশিদের জন্য চালু করা হয়েছে অটোগেট সিস্টেম।

এই সুবিধাটি প্রথমে স্থানীয়দের জন্য সীমাবদ্ধ রাখা হলেও এখন থেকে স্বল্প ঝুঁকিপূর্ণ এবং জি-৭ দেশগুলোর বিদেশিদের জন্য উন্মুক্ত করা হয়েছে। তবে এই সেবাটি শুধু পিক আওয়ারে চালু থাকবে (বিকাল ৩টা থেকে রাত ১১টা পর্যন্ত)। 

সোমবার (২৭ ফেব্রুয়ারি) কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরের অটোগেট সিস্টেম উদ্বোধনকালে এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি সাইফুদ্দিন নাসুশন ইসমাইল।

তিনি বলেন, অভিবাসন ছাড়পত্রের জন্য দীর্ঘ অপেক্ষার বিষয়টি আমরা স্বীকার করছি, যা দীর্ঘদিনের ইস্যু হিসেবে বিবেচিত হলেও এখন অনেকেই বিষয়টি উত্থাপন করেছেন। 

তারই পরিপ্রেক্ষিতে সোমবার থেকে এটি স্বল্প ঝুঁকিপূর্ণ এবং জি-৭ দেশগুলোর বিদেশিদের জন্যও উন্মুক্ত করা হয়েছে। যেসব দেশের নাগরিকদের জন্য এই ব্যবস্থা সেই দেশগুলো হচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, জাপান, দক্ষিণ কোরিয়া, ব্রুনাই ও সৌদি আরব।

এই ব্যবস্থার সম্প্রসারণের ফলে দেশটিতে ৮ লাখ ৫৫ হাজার ভ্রমণকারী উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। পর্যবেক্ষণে দেখা গেছে, প্রতিজন যাত্রীকে অটোগেটের মাধ্যমে যাওয়ার ক্ষেত্রে তাদের সময় ব্যয় হয় মাত্র ২০ সেকেন্ড।  
 
তবে অফ পিক আওয়ারে যেমন গভীর রাতে যখন কম ফ্লাইট থাকে তখন আন্তর্জাতিক ভ্রমণকারীদের ইমিগ্রেশন কাউন্টারে ম্যানুয়ালভাবে অভিবাসন ছাড়পত্র ক্লিয়ারেন্স করতে হবে বলে জানিয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image