• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জোড়া মাথা, ৪ চোখ বিশিষ্ট ছাগলের বাচ্চার জন্ম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০২ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:৩৮ পিএম
ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে
জোড়া মাথা, ৪ চোখ বিশিষ্ট ছাগলের বাচ্চার জন্ম

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে দুই মাথা,দুই মুখ ও চার চোখ বিশিষ্ট একটি অস্বাভাবিক ছাগল ছানার জন্ম হয়েছে। ১ ফেব্রুয়ারি বিকালে পৌর শহরের ৭ নং ওয়ার্ডের শান্তিপুর এলাকার সোহেল রানার একটি পালিত ছাগল এরকম একটি অদ্ভুত বাচ্চার জন্ম দেয়। ছাগল ছানাটিকে এক নজর দেখতে সোহেলের বাড়িতে ভিড় করছেন আশপাশের এলাকার শত শত মানুষ। সরেজমিনে গিয়ে দেখা গেছে, সোহেলের বাড়ীতে তার একটি পালিত ছাগল দুটি ছাগল ছানার জন্ম দেয়। এদের মধ্যে একটি স্বাভাবিক প্রকৃতির হলেও অপরটি অস্বাভাবিক প্রকৃতির (দুই মাথা, দুই মুখ  ও চার চোখ বিশিষ্ট ) হয়ে জন্ম গ্রহণ করেছে।

অস্বাভাবিক গঠনের ছাগল ছানাটির দুটি মাথা জোড়া লাগানো এবং দুই মুখ ও চারটি চোখ রয়েছে। তাছাড়া অন্যান্য শারীরিক গঠন ঠিক রয়েছে। এমন ছাগল ছানা প্রসব হওয়ার পর এলাকা জুড়ে ব্যাপক আলোচনা চলছে।
এরকম ব্যতিক্রম ও অদ্ভুত ঘটনা ঘটায় স্থানীয় উৎসুক জনতা ওই ছাগল ছানা দেখতে ছাগলের মালিকের বাড়ীতে ভিড় জমিয়েছে। ছাগল ছানা দেখতে আসা শাহিনুর নামে এক ব্যক্তি জানান এর আগে বিভিন্ন এলাকায় এমন ঘটনার কথা শুনেছি এবার নিজ এলাকায় এমন প্রকৃতির অদ্ভুত ছাগল ছানা নিজ চোখে দেখলাম। আরেক ব্যক্তি সাদ্দাম হোসেন বলেন, বিষয়টি সত্যিই অদ্ভুত, সব সৃষ্টিকর্তার লীলাখেলা। তবে এটির যে, যদি দুটি মুখ, তাহলে সে খাবে কোন মুখ দিয়ে? ছাগলের মালিক সোহেল রানা বলেন, বৃহস্পতিবার বিকেলে গর্ভবতী মা ছাগলটির দুটি বাচ্চা প্রসব হয়। প্রথম বাচ্চাটি স্বাভাবিক হলেও পরের বাচ্চাটি অস্বাভাবিক প্রকৃতির প্রসব হয়। তিনি আরো বলেন, এমন ছাগল প্রসব হওয়ায় এলাকায় বিভিন্ন আলোচনার জন্ম দিয়েছে, নানান মানুষের নানা প্রশ্নের উত্তর দিতে হিমসিম খাচ্ছি।  

রাণীশংকৈল উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা চিকিৎসক সাইদুর রহমান জানান, দুই মাথা, দুই মুখ ও চার চোখ নিয়ে জন্ম নেওয়া ছাগল ছানাটি জন্মগত ত্রুটি। এটি আসলে জিনগত ত্রুটির কারণে হয়ে থাকে। শুক্রাণু-ডিম্বাণুর ফলে মাথা ও শরীর স্বাভাবিকভাবে হতে পারে না। ফলে অস্বাভাবিক পশুর জন্ম হয়।

ছাগল ছানাটিকে বেঁচে রাখার জন্য যাবতীয় চিকিৎসা প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে দেওয়া হবে বলেও তিনি জানান। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image