• ঢাকা
  • বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বেশি ব্যাঙ্কে অ্যাকাউন্ট   বিপদ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০২ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৩৮ পিএম
ব্যাঙ্কে অ্যাকাউন্ট, বিপদ
ব্যাঙ্ক

নিউজ ডেস্ক : দেশেরর প্রত্যেক কোনাতে যাতে ব্যাংকিং পরিষেবা পৌঁছে দেওয়া যায় সেই লক্ষ্যেই কাজ করছে কেন্দ্রীয় সরকার (Central Government)। প্রত্যেক ব্যক্তির যাতে ব্যাংকে অ্যাকাউন্ট থাকে সেটিও এই প্রকল্পের অন্যতম টার্গেট।

দেশেরর প্রত্যেক কোনাতে যাতে ব্যাংকিং পরিষেবা পৌঁছে দেওয়া যায় সেই লক্ষ্যেই কাজ করছে কেন্দ্রীয় সরকার (Central Government)। প্রত্যেক ব্যক্তির যাতে ব্যাংকে অ্যাকাউন্ট থাকে সেটিও এই প্রকল্পের অন্যতম টার্গেট।

মোদী সরকার Pradhan Mantri Jan Dhan অ্যাকাউন্টের মাধ্যমে প্রত্যেক নাগরিকের কাছে ব্যাংকিং সুবিধা পৌঁছে দেওয়ার কাজ করছে। কিন্তু সেভিং অ্যাকাউন্ট ছাড়কা আজকের দিনে চলা খুবই মুশকিল। Advertisement by TaboolaSponsored Links Bangladesh এ ব্যবহৃত গাড়ির মূল্য আপনার ধারণার চেয়েও সস্তা হতে পারে ব্যবহৃত গাড়ির দাম | বিজ্ঞাপন অনুসন্ধান দুবাইতে ভিলার দাম আপনাকে অবাক করে দিতে পারে (এখানে দেখুন!) Sponsored Listings বিস্তারিত এই প্রতিবেদনে আলোচনা - কিন্তু এক একজনের আবার একাধিক ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকে। বেসরকারি ক্ষেত্রে সংস্থা কর্মচারীদের জন্য আলাদা (Saving Account Opening) সেভিংস অ্যাকাউন্ট খুলে দেয়। কিন্তু চাকরি বদলানোর পর সেটি বন্ধ করতে ভুলে যান।

কিন্তু জানেন কি একের পর ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে কত সুবিধা কিংবা অসুবিধা (Pros and Cons of Multiple Bank Account) হতে পারে। তো চলুন আপনাকে একের অধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার সুবিধা ও অসুবিধা সম্পর্কে বিস্তারিত এই প্রতিবেদনে আলোচনা করা হোক- Recommended Video 'রাম কি ডিজের প্রতীক?', রামনবমীর শোভাযাত্রা নিয়ে প্রশ্ন অভিষেকের একের বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এই সমস্যায় পড়তে পারেন CIBIL Score-এ সমস্যা হতে পারে- আপনি যখন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি দীর্ঘদিন ধরে ব্যবহার করেন না, তখন এটি নিষ্ক্রিয় হয়ে যায়।

এমনকি যদি ব্যাঙ্কে নুন্যতম ব্যালেন্স না রাখা হয় তাহলে ব্যাঙ্ক জরিমানা করে থাকে। আর এই জরিমানার কারণে সিভিল স্কোরে ব্যাপক প্রভাব পড়ে। এক ধাক্কায় অনেকটাই কমে যায়। সার্ভিস চার্জে বাড়তে পারে খরচ আজকাল লোকেরা একাধিক সেভিংস অ্যাকাউন্টে ডেবিট কার্ড, এসএমএস সতর্কতা ইত্যাদি সুবিধা গ্রহণ করে। আর এই সুবিধা পাওয়ার ক্ষেত্রে ব্যাঙ্ক নানা ধরণের সার্ভিস চার্জ নিয়ে থাকে।

এই কারণে, আপনার যদি বেশি ব্যাংক অ্যাকাউন্ট থাকে তবে আপনাকে বিভিন্ন ব্যাংকের পরিষেবা (Banking Service Charge) চার্জ দিতে হবে। ফলে একাধিক ব্যাঙ্কের সার্ভিস চার্জ বিভিন্ন হয়ে থাকে। এক্ষেত্রে খরচ বাড়ার সম্ভাবনা অনেক বেশি। জালিয়াতির শিকার হতে পারেন- একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার কারণে অনেক সময় আমরা সব ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঠিক তথ্য রাখতে পারি না। এই অবস্থায় জালিয়াতরা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে ব্যাঙ্ক খালি করে দিতে পারে। একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে আপনি দ্রুত এবং সহজেই প্রতারণার শিকার হতে পারেন।

ফলে একটা অ্যাকাউন্ট থাকলেই তা সুবিধাজনক বলে মনে করা হয়। ITR দিতে সমস্যা হতে পারে- Income Tax Return- জমা দিতে সমস্যা তৈরি হতে পারে। আপনাকে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ এবং সেগুলিতে জমা করা পরিমাণ লিখতে হবে। আপনাকে মাঝে মাঝে সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ বের করতে সমস্যায় পড়তে হতে পারে। এমনকি সুদ পাওয়ার ক্ষেত্রেও সমস্যা হতে পারে বলে মনে করা হচ্ছে।

একের বেশি অ্যাকাউন্টে সুবিধাও রয়েছে- সুবিধা মতো বিনিয়োগ করতে পারবেন- একের বেশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকার বেশ কিছু সুবিধাও রয়েছে। একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে প্রয়োজন মতো বিনিয়োগ করা যায়। বিভিন্ন ব্যাংক অ্যাকাউন্টে বিনিয়োগ করে আপনি সহজেই আপনার ভবিষ্যৎ লক্ষ্য অর্জন করতে পারেন। অন্যদিকে একের বেশি অ্যাকাউন্ট থাকলে লিকিউড মানির সমস্যা মেটানো সম্ভব। হঠাত প্রয়োজনে একটা অ্যাকাউন্টে টাকা না থাকলে অন্য অ্যাকাউন্ট থেকে টাকা বার করা যায়।

সূত্র : ওয়ানইন্ডিয়াবাঙ্গালী

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image