• ঢাকা
  • বুধবার, ৯ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২১ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দুই সুদান সীমান্তে ভয়াবহ সহিংসতা, জাতিসংঘ শান্তিরক্ষীসহ নিহত ৫২


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০২:০৬ পিএম
সুদান সীমান্ত, ভয়াবহ সহিংসতা, জাতিসংঘ, শান্তিরক্ষী, নিহত ৫২
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ সহিংসতার ঘটনা ঘটেছে সুদান ও দক্ষিণ সুদান সীমান্তে। এতে জাতিসংঘ শান্তিরক্ষীসহ অন্তত ৫২ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। আহত হয়েছে আরও ৬৪ জন।

জানা গেছে, উভয় দেশের মধ্যে বিতর্কিত আবেই অঞ্চলে এই সহিংসতা ও প্রাণহানির ঘটনা ঘটে।

প্রতিবেদন থেকে জানা গেছে, আবেই হচ্ছে সুদান ও দক্ষিণ সুদানের মধ্যে একটি বিতর্কিত অঞ্চল। উভয় দেশই সীমান্ত বরাবর তেল সমৃদ্ধ এই অঞ্চলের মালিকানা দাবি করে থাকে। এরই জের ধরে গত শনিবার এই সহিংসতার ঘটনা ঘটে।

আবেইয়ের তথ্যমন্ত্রী বুলিস কোচ জানিয়েছেন, গত শনিবার দক্ষিণ সুদানের ওয়ারাপ রাজ্যের সশস্ত্র যুবকরা প্রতিবেশী আবেইতে হামলা চালায়। সীমানা নিয়ে বিরোধে ২০২১ সাল থেকে এই ধরনের হামলা চলছে এবং সর্বশেষ এই হামলাটি ছিল সবচেয়ে মারাত্মক ঘটনা। হামলায় নিহতদের পাশাপাশি আরও ৬৪ জন আহত হয়েছে।

এছাড়া দক্ষিণ সুদানে সহিংসতায় জাতিসংঘের এক শান্তিরক্ষীও নিহত হয়েছেন। নিহত ওই শান্তিরক্ষী ঘানার সেনা সদস্য। ইউনাইটেড নেশনস ইন্টারিম সিকিউরিটি ফোর্স ফর আবেই (ইউএনআইএসএফএ) এর বিবৃতি অনুসারে, গত শনিবার আবেই এলাকার তিনটি স্থানে সংঘর্ষের এই ঘটনা ঘটে। এর ফলে বহু মানুষ হতাহত হয় এবং সহিংসতায় আটকে পড়াদের নিরাপত্তা দিতে বেসামরিক লোকদের ইউএনআইএসএফএ ঘাঁটিতে সরিয়ে নেওয়া হয়।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সংঘর্ষের সময় ইউএনআইএসএফএ-এর একটি ঘাঁটিও আক্রমণের শিকার হয়। আক্রমণটি প্রতিহত করা হলেও ‘দুঃখজনকভাবে ঘানার একজন শান্তিরক্ষী নিহত হয়’।

তথ্যমন্ত্রী বুলিস কোচ বলেছেন, “বর্তমান ভয়ানক নিরাপত্তা পরিস্থিতির কারণে ব্যাপক ভীতি ও আতঙ্ক তৈরি হয়েছে এবং আমরা কারফিউ জারি করেছি।”

দক্ষিণ সুদানে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ বেশ সাধারণ ঘটনা। তবে শনিবারের এই সংঘর্ষে কোন উপজাতি জড়িত ছিল তা নিশ্চিতভাবে জানা যায়নি। এছাড়া তেল সম্পদে সমৃদ্ধ আবেই অঞ্চলে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে। সেখানে ডিনকা জাতিগোষ্ঠীর প্রতিদ্বন্দ্বী দলগুলো প্রশাসনিক সীমানার অবস্থান নিয়ে একে অপরের সঙ্গে বিরোধে লিপ্ত।

সূত্র: আনাদোলু এজেন্সি

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image