• ঢাকা
  • রবিবার, ১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতে লোকসভার ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪০ এএম
হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে
ভারতে ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে

নিউজ ডেস্ক:  ভারতের লোকসভা নির্বাচনে শনিবার ষষ্ঠ দফার ভোটগ্রহণ হবে। এই পর্বে ভোট হবে ছয় রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮ আসনে। কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি জোট ২০১৯ সালে এই ৫৮ আসনের মধ্যে তারা জিতেছিল ৪৫টিতে। তবে এবার বেশির ভাগ আসনেই হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

গত বার এই ৫৮ আসনের মধ্যে হরিয়ানার ১০ ও দিল্লির সাত আসনের সবগুলোতে জিতেছিল বিজেপি। অথচ এই ১৭ আসনেই এবার কঠিন লড়াইয়ের মুখে বিজেপি। দিল্লিতে আম আদমি পার্টির (আপ) সঙ্গে জোট করেছে কংগ্রেস। আপ লড়ছে চারটি ও কংগ্রেস তিনটি আসনে। জামিনে মুক্তি পেয়েই ব্যাপক প্রচারণা চালিয়েছেন আপ নেতা ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। অন্যদিকে হরিয়ানার অধিকাংশ আসনে বিজেপির প্রার্থীরা প্রচারণা চালাতে পারেননি। ঐ রাজ্যের কৃষকসমাজ ও জাট সম্প্রদায় একজোট হয়ে বিজেপি বিরোধিতায় নেমেছে। এই রাজ্যেও কংগ্রেস-আপ জোট হয়েছে। কংগ্রেস লড়ছে ৯টি ও আপ একটি আসনে।

একই অবস্থা ঝাড়খন্ডের চার আসনেও। গত বার সেখানে বিজেপি জিতেছিল তিনটি আর একটি তাদের শরিক দল অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়ন। সম্প্রতি রাজ্যের আদিবাসী মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতার করে জেলে পাঠানো হয়েছে। এজন্য রাজ্যবাসী বিজেপির বিপক্ষে যেতে পারে সে আশঙ্কা করা হচ্ছে।

উত্তর প্রদেশে এই দফায় ভোট হবে ১৪ আসনে। এর মধ্যে গত বার বিজেপি জিতেছিল ৯টিতে। বাকি পাঁচটির মধ্যে চারটিতে বিএসপি, একটিতে এসপি জয় পেয়েছিল। এবার কংগ্রেস এবং এসপি ইন্ডিয়া জোটের অধীনে এক হয়ে লড়ছে বিজেপির বিরুদ্ধে।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image