• ঢাকা
  • শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ০১ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মেক্সিকো সিটিতে ২০২৬ ফিফা বিশ্বকাপ শুরু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:৪৬ পিএম
মেক্সিকো সিটিতে
২০২৬ ফিফা বিশ্বকাপ

নিউজ ডেস্ক : প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ ২০২৬ হতে যাচ্ছে তিনটি দেশে-কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। যৌথ আয়োজনে হতে যাওয়া এই টুর্নামেন্টে লড়বে ৪৮ দল। এরই মধ্যে রোববার ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর উপস্থিতিতে ফিফা টিভি সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে আগামী বিশ্বকাপের বিভিন্ন পর্বের ম্যাচের সূচি ও ভেন্যু ঘোষণা করেছে।

জানানো হয়েছে, ১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ, ফাইনাল হবে ১৯ জুলাই নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

৩২ দল নিয়ে প্রথমবারের মতো নকআউট পর্ব শুরু হবে। খুব স্বাভাবিকভাবেই বাড়ছে বিশ্বকাপের ব্যাপ্তি ও ম্যাচের সংখ্যাও। ৩০-৩২ দিনের বদলে আগামী বিশ্বকাপ হবে ৩৯ দিনের, ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে দাঁড়াচ্ছে ১০৪টিতে।

টরেন্টোতে উদ্বোধনী ম্যাচ খেলবে কানাডা, যুক্তরাষ্ট্র দলের প্রথম ম্যাচ রাখা হয়েছে লস এঞ্জেলসে। গ্রুপ পর্বের ১০ ম্যাচসহ ১৩ ম্যাচ আয়োজন করবে কানাডার দুই শহর টরেন্টো ও ভ্যানকুবার। মেক্সিকোতেও হবে ১৩ ম্যাচ। মেক্সিকো সিটি, গুয়াদালজারা ও মনেটেরিতে হবে খেলা। টুর্নামেন্টের বাকি ৭৮টি ম্যাচই হবে যুক্তরাষ্ট্রের ১১টি শহরে।

১৯৭০ ও ১৯৮৬ সালের পর মেক্সিকো এনিয়ে তৃতীয়বার বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। বিশ্ব আসর এই প্রথমবার বসতে যাচ্ছে কানাডাতে। বাকি ৪৫ দল চূড়ান্ত হবে বাছাইপর্ব শেষে। ৯ জুলাই কোয়ার্টার ফাইনাল হবে ফক্সবোরোর জিলেট স্টেডিয়ামে। পরের দিন ইঙ্গলউডের সোফি স্টেডিয়ামে হবে দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল। ১১ জুলাই মায়ামি গার্ডেন্স ও কানসাস সিটিতে হবে শেষ আটের বাকি দুই ম্যাচ। ১৪ ও ১৫ জুলাই আর্লিংটন ও আটলান্টায় হবে সেমিফাইনাল। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ হবে ১৮ জুলাই মায়ামি গার্ডেন্সে। তারিখ জানালেও ম্যাচ শুরুর সময় এখনো চূড়ান্ত করেনি ফিফা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image