• ঢাকা
  • সোমবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাফায় হামলা চালিয়ে ‘রেড লাইন’ অতিক্রম করেনি ইসরাইল: যুক্তরাষ্ট্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০:৪৩ এএম
রেড লাইন’ অতিক্রম করেনি ইসরাইল
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইল ফিলিস্তিনের অবরুদ্ধ দক্ষিণ গাজার রাফা শহরে হামলা চালিয়ে  ‘রেড লাইন’ অতিক্রম করেছে বলে মনে করে না যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের ধারণা ইসরাইল এখনো রাফায় পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করেনি।

এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি। (খবর : বিবিসির)

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন, লাখো বেসামরিকের আশ্রয়স্থল রাফায় ইসরাইল পূর্ণমাত্রায় হামলা চালালে ‘রেড লাইন’ অতিক্রম করবে।
 
সংবাদ সম্মেলনে কিরবিকে ইসরাইলের রোববার রাফাতে চালানো বিমান হামলা ও তাঁবুতে থাকা ৪৫ জন বাস্তুচ্যুত ফিলিস্তিনির মৃত্যুর বিষয়ে জিজ্ঞেস করা হয়। এর উত্তরে কিরবি বলেন, রোববারের হামলায় নারী, শিশু ও বয়স্ক ব্যক্তিদের মৃত্যুর খবর ‘হৃদয়বিদারক’ এবং ‘ভয়াবহ’।
 
কিরবি স্বীকার করেন, ইসরাইল ঘটনার তদন্ত করছে। এছাড়াও রাফাতে হামলার পর এ নিয়ে কথা বলার কোনো নীতি পরিবর্তন হয়নি।
 
সংবাদ সম্মেলনে কিরবি জোর দিয়ে বলেন, আমরা এখনো বিশ্বাস করি না যে, রাফায় কোনো বড় স্থল অভিযানের  নিশ্চয়তা আছে  এবং আমরা এই মুহুর্তে তা দেখছি না।
 
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মার্কিন এই মুখপাত্র বলেন, এটি পূর্ণমাত্রার অভিযানের সংজ্ঞা পূরণ করে না কারণ আমরা তাদের রাফাতে হামলা করতে দেখিনি। আমরা স্থলপথে কোনো ধরনের সমন্বিত কৌশলে বৃহৎ ইউনিট, বিপুল সংখ্যক সেনা প্রবেশ করতে দেখিনি।
  
গাজা উপত্যকার রাফায় ‘নিরাপদ অঞ্চল’ হিসেবে ঘোষিত একটি শরণার্থীশিবিরে রোববার (২৬ মে) বিমান হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। তাঁবু দিয়ে গড়ে তোলা ওই শরণার্থীশিবিরে দখলদার সেনাদের হামলায় নারী ও শিশুসহ অন্তত ৪৫ জন ফিলিস্তিনি নিহত এবং প্রায় আড়াইশ জন আহত হয়েছেন।
 
যদিও ইসরাইল বলেছে, তারা মনে করে বিস্ফোরণের জন্য আশপাশে হামাসের মজুত করা অস্ত্রের কারণে আগুন লেগে থাকতে পারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image