• ঢাকা
  • সোমবার, ৮ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ওমান সফরে প্রেসিডেন্ট বাশার আল আসাদ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৪ এএম
আল সাইদের সঙ্গে বৈঠক করেন বাশার আল আসাদ
সুলতান হাইসাম বিন তারিকের সঙ্গে বৈঠকে আসাদ

নিউজ ডেস্ক:  ভূমিকম্পের পর প্রথম বিদেশ সফরে সিরিয়ার প্রেসিডেন্ট ওমান সফরে গেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। তিনি দামেস্ক থেকে রাষ্ট্রীয় সফরে ওমানের রাজধানী মাস্কাটে পৌঁছান। মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দরে ওমানের সুলতান তাকে স্বাগত জানান। ২০১১ সালে সিরিয়ায় সহিংসতা শুরু হওয়ার পর এই প্রথম তিনি বিদেশ সফর করলেন।

প্রতিবেদনে বলা হয়, মাস্কাটে পৌঁছে বাশার ওমানের সুলতান হাইসাম বিন তারিক আল সাইদের সঙ্গে বৈঠক করেন বাশার আল আসাদ। দ্বিপাক্ষিক বৈঠকে ওমানের সুলতান ভয়াবহ ভূমিকম্পে নিহতদের জন্য গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন। এ সময় তিনি সিরিয়ার এই ভয়াবহ দুর্যোগ মোকাবিলায় ওমানের পূর্ণ সহযোগিতার ঘোষণা দেন।

বৈঠকে প্রেসিডেন্ট বাশার আসাদ সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ার জনগণের জন্য ওমানের সমর্থন ও সংহতির জন্য সুলতান ও তার সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। উগ্র তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার প্রতি ওমানের সমর্থনেরও প্রশংসা করেন।

বৈঠকে প্রেসিডেন্ট বাশার আসাদ সাম্প্রতিক ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত সিরিয়ার জনগণের জন্য ওমানের সমর্থন ও সংহতির জন্য সুলতান ও তার সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

দুই নেতা সিরিয়া ও ওমানের দীর্ঘস্থায়ী সম্পর্কের কথা বলেন এবং বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের ওপর জোর দেন। এছাড়া সাম্প্রতিক আঞ্চলিক ও আন্তর্জাতিক ঘটনাবলী নিয়েও আলোচনা করেন দুই নেতা।

প্রেসিডেন্ট বাশার আসাদ জানান, ওমান সবসময় আঞ্চলিক বিষয়ে ভারসাম্যপূর্ণ অবস্থান নিয়েছে। সিরিয়ার প্রেসিডেন্ট পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে আরব দেশগুলোর মধ্যে সম্পর্ক উন্নয়নে ওমানের ভূমিকা জোরদার করার আহ্বান জানান।

সিরিয়া সংকট শুরু হওয়ার পর থেকে ওমান আরব অঞ্চলের কয়েকটি দেশের মধ্যে একটি যারা দামেস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে। সিরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য পারস্য উপসাগরীয় আরব দেশ ও যুক্তরাষ্ট্রের চাপের কাছে মাথা নত করেনি দেশটি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image