• ঢাকা
  • শনিবার, ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ক্যান্সার নিয়ন্ত্রণে সচেতনতার বিকল্প নেই


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৪ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:০০ পিএম
'বিশ্ব ক্যান্সার দিবস' উপলক্ষ্যে ওয়ার্ল্ড ক্যান্সার স্যোসাইটি বাংলাদেশ'র উদ্যোগে র‍্যালি
'বিশ্ব ক্যান্সার দিবস' উপলক্ষ্যে ওয়ার্ল্ড ক্যান্সার স্যোসাইটি বাংলাদেশ'র উদ্যোগে র‍্যালি।

নিজস্ব প্রতিবেদক : প্রতিবছর বাংলাদেশে বিপুল পরিমাণ মানুষ ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে। এ রোগে আক্রান্ত হলে রোগীরা মানসিকভাবে ভেঙে পড়ে। তাই এ মরণ ব্যাধি থেকে বাঁচতে সচেতনতার বিকল্প নেই। 

রোববার (০৪ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে 'বিশ্ব ক্যান্সার দিবস' উপলক্ষ্যে ওয়ার্ল্ড ক্যান্সার স্যোসাইটি বাংলাদেশ'র উদ্যোগে র‍্যালি ও বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। ওইদিন সংগঠনটির উদ্যোগে রোববার বিকেলে জাতীয় শহীদ মিনার থেকে র‍্যালি বের করে জাতীয় প্রেস ক্লাবের সামনে এসে মানববন্ধনে মিলিত হয়। 

এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ মোঃ শারফুদ্দিন আহমেদ, বিশেষ অতিথি ছিলেন ক্যান্সার এ্যায়ানেসের জনক ও গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক ক্যান্সার প্রতিরোধ ও গবেষণা কেন্দ্রের প্রকল্প সমন্বয়ক ও প্রধান অধ্যাপক ডাঃ মোঃ হাবিবুল্লাহ তালুকদার রাসকিন,ওয়ার্ল্ড ক্যান্সার স্যোসাইটি বাংলাদেশ প্রধান উপদেষ্টা আলি নিয়ামত,সম্পাদক ওয়ার্ল্ড ক্যান্সার স্যোসাইটি বাংলাদেশ'র সাধারণ সম্পাদক এডভোকেট ড. কামাল হোসেন। সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ক্যান্সার স্যোসাইটি বাংলাদেশ'র সভাপতি সৈয়দ হুমায়ুন কবীর।

পরে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে বক্তারা বলেন, দিবসটি উদযাপনের উদ্দেশ্য হল মারাত্মক ও প্রাণঘাতী এই কর্কট রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া এবং এই রোগে আক্রান্ত রোগীদের সাহায্য করার জন্য মানুষকে উৎসাহিত করা। ক্যান্সার একটি বড় রোগ, যার সময়মত চিকিৎসা প্রয়োজন। প্রতিবছর বাংলাদেশসহ সারা বিশ্বে বিপুল সংখ্যক মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে বিশ্বে প্রতিবছর ৮২ লাখ মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। বিশেষ করে সাড়ে ১০ কোটি মহিলা ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হন। দ্বিতীয় এ মরণব্যাধিতে আক্রান্তদের মধ্যে অধিকাংশই হচ্ছে বাংলাদেশসহ তৃতীয় বিশ্বের নাগরিক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদনে সচেতনতা ও শিক্ষার অভাব এবং অর্থনৈতিক অবস্থাকে বাংলাদেশে ক্যান্সার ও এ রোগে মৃত্যুর হার বৃদ্ধির কারণ হিসেবে উল্লেখ করা হয়। বাংলাদেশে প্রতি বছর ১৫ হাজারের বেশি মানুষ ব্রেস্ট ক্যান্সার বা স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এদের মধ্যে ৯৮ শতাংশের বেশি নারী, তবে খুব অল্প সংখ্যক পুরুষও স্তন ক্যান্সারে আক্রান্ত হন। বাংলাদেশে প্রতি বছর প্রায় সাড়ে সাত হাজার মানুষ এ রোগে মারা যান। এ মরণবাদী থেকে বাঁচতে নিয়মিত স্বাস্থ্য সচেতনতা বাড়াতে হবে বলে জানান তারা।

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image