• ঢাকা
  • রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

উন্নত দেশ গড়াতে একসাথে কাজ করতে হবে: স্থানীয় সরকার মন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:০৯ পিএম
উন্নত দেশ গড়াতে, একসাথে কাজ করতে হবে, স্থানীয় সরকার মন্ত্রী
ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ৬১ তম কনভেনশনে স্থানীয় সরকার মন্ত্রী।

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার, পল্লী ও উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাংগালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গঠনে দেশের সকল শ্রেণি পেশার মানুষকে একসাথে কাজ করতে হবে।

শনিবার (১১মে) দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ৬১ তম কনভেনশন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যকালে উপস্থিত সুধীবৃন্দের প্রতি তিনি একথা বলেন৷ 

তিনি আরও বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে সাড়ে তিন বছরের মধ্যে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে যা ছিলো পূর্বে অকল্পনীয় ব্যাপার।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্ব দ্বারা ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা পুরো দেশের চিত্র বদল করে দিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ১৯৯৬ সালের শুরুতে যে ১৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো বর্তমানে তা ২৭০০০ মেগাওয়াট ছাড়িয়েছে। শতভাগ বিদ্যুতায়নের ফলে দেশের প্রত্যন্ত অঞ্চলেও মানুষজন নিত্যনতুন প্রযুক্তির সুফল পাচ্ছে। সাবমেরিন ক্যাবল, বঙ্গবন্ধু স্যাটেলাইট ইত্যাদি ব্যবহারের ফলে যোগাযোগ প্রযুক্তিতে বাংলাদেশ এখন বিশ্বের সাথে তাল মিলিয়ে প্রযুক্তিগত জ্ঞান ও উৎকর্ষ অর্জন করছে।

একটা জ্ঞানভিত্তিক যুগোপযোগী উন্নত বাংলাদেশ গড়ে তুলতে পড়াশোনার অত্যন্ত অপরিহার্য বলে মন্ত্রী বলেন, মুঠোফোন আর ইন্টারনেটের ফলে পুরো বিশ্বের প্রতিটা বিষয়ই এখন সবার হাতের মুঠোয়। পুরো বিশ্বেই এখন চলছে কৃত্রিম বুদ্ধিমত্তার বিপ্লব। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিপ্লব একদিকে যেমন নিত্যনতুন সুযোগ সম্ভাবনার দুয়ার উন্মুক্ত করছে তেমনি অনেক শ্রেণি পেশার মানুষের জন্য নানান চ্যালেঞ্জ তৈরি করছে। তথ্য প্রযুক্তির এই নতুন বিপ্লবে একমাত্র যোগ্যরাই টিকে থাকবে বলে মন্ত্রী সকল শ্রেণির পেশার মানুষ ও শিক্ষার্থীদের প্রযুক্তিগত জ্ঞান অর্জন করে নিজেদের যোগ্য করে গড়ে তোলার উপর জোর দেন।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(ডুয়েট)-এর উপাচার্য অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী মো. আব্দুস সবুর এমপি(কুমিল্লা-১), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-উপচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খানসহ প্রমুখ। 

 

 

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image