• ঢাকা
  • রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ফিলিস্তিনের সমর্থনে লন্ডনে বিক্ষোভ মিছিলে  লাখো মানুষ 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৪০ পিএম
ফিলিস্তিনের সমর্থনে
লন্ডনে বিক্ষোভ মিছিলে  লাখো মানুষ 

আন্তর্জাতিক ডেস্ক : গাজা উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতি ও ফি‌লি‌স্তি‌নে শা‌ন্তি প্রতিষ্ঠার দাবিতে লন্ডনে বিক্ষোভ মিছিল করেছেন লাখো মানুষ। বিক্ষোভের আয়োজকরা জানিয়েছেন, শনিবার (২৫ নভেম্বর) অনুষ্ঠিত এই বিক্ষোভে ৩ লাখ মানুষ অংশ নেন।

রোববার (২৬ নভেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।
 
প্যালেস্টাইন স‌লিডা‌রি‌টি ক‌্যা‌ম্পেইন, ফ্রেন্ডস অব আল-আকসা, মুস‌লিম অ্যাসো‌সি‌য়েশন অব ব্রিটেন, স্টপ দি ওয়‌ার কোয়া‌লিশন, প‌্যালেস্টা‌নিয়ান ফোরাম ইন ব্রিটেনসহ বেশ কয়েকটি সংগঠ‌নের গত শ‌নিবারের (১৮ নভেম্বর) ধারাবা‌হিকতায় এ বৃহত্তম বি‌ক্ষোভ মিছিলের আয়োজন করা হয়েছে।
 
এতে বলা হয়েছে, গাজা উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে লন্ডনের প্রাণকেন্দ্রে মিছিল করেছে লাখো ফিলিস্তিনিপন্থি বিক্ষোভকারী। গাজায় সাময়িক যুদ্ধবিরতি কার্যকরের পর লন্ডনে এটিই প্রথম বিক্ষোভ মিছিল।
 
পুলিশ বলেছে, বিক্ষোভ মিছিলে অংশ নেয়া কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। যদিও ‘সংখ্যাগরিষ্ঠ’ বিক্ষোভকারীই আইনসম্মতভাবেই এদিন প্রতিবাদ করেছেন।
 
লন্ডনের পুলিশ জানায়, বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে লন্ডনের আশেপাশে প্রায় ১৫০০ আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছিল। আইন ভঙ্গ করতে পারে এমন শব্দ বা চিত্র সম্পর্কে সতর্ক করে বিক্ষোভকারীদের লিফলেট দেয়া হয়েছিল।
 
ফিলিস্তিনি পতাকা বহনকারী বিক্ষোভকারীদের সংঘাতে স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে প্ল্যাকার্ড নিয়ে অংশ নিতে দেখা গেছে।
 
এদিকে যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী শনিবার (২৫ নভেম্বর) রাত স্থানীয় সময় ১টার দিকে কারাগারে বন্দি আরও ৩৯ ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরাইল। বিষয়টি নিশ্চিত করেছেন ইসরাইলি কারাগার কর্তৃপক্ষ।
 
এর প্রায় দুই ঘণ্টা আগে ১৩ ইসরাইলি নাগরিককে মুক্তি দিয়েছে হামাস। এর পাশাপাশি চার বিদেশি নাগরিককেও মুক্তি দেয়ার দাবি জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠীটি।
 
আরও পড়ুন: যুদ্ধবিরতির মধ্যেও পশ্চিম তীরে ৬ ফিলিস্তিনিকে হত্যা
 
কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল-আনসারি এক এক্স পোস্টে লিখেছেন, ইন্টারন্যাশনাল কমিটি অফ দ্য রেড ক্রসের কাছে ১৩ জন ইসরাইলি ও চারজন বিদেশি নাগরিককে হস্তান্তর করা হয়েছে।
 
ফিলিস্তিনের গাজা উপত্যকায় শুক্রবার (২৪ নভেম্বর) সকালে চার দিনের সাময়িক যুদ্ধবিরতি শুরু হয়। কাতারের মধ্যস্থতায় হওয়া এই যুদ্ধবিরতির মধ্যদিয়ে গাজায় ইসরাইলের বোমাবর্ষণ বন্ধ হয়ে যায়।
 
যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী প্রথমদিন স্থানীয় সময় বিকাল ৪টায় ১৩ জন ইসরাইলি ও ১২ জন থাই নাগরিককে মুক্তি দেয় হামাস। এর আড়াই ঘণ্টা পর কারাগার থেকে ৩৯  জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরাইল।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image