• ঢাকা
  • বুধবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আর্জেন্টিনাকে ভোজ্য তেলের কারখানা খোলার প্রস্তাব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৪ পিএম
বাণিজ্য
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও আর্জেন্টিনার প্রতিনিধিরা

সুমন দত্ত: আর্জেন্টিনা কে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে ভোজ্য তেলের কারখানা খুলে সুলভ মূল্যে পণ্য বিক্রির আহবান জানিয়েছেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। এ লক্ষ্যে আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের একটি মেমোরেনডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) সই হয়।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ের বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের উপস্থিতিতে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় আর্জেন্টিনার ফরেন এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মি. সান্তিয়াগো ক্যাফিয়েরো  উপস্থিত ছিলেন। 

আরো ছিলেন আর্জেন্টিনার ফরেন এন্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার এর ডেলিগেশনের সদস্যবৃন্দ, বাংলাদেশ ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ(টিসিবি) এর চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এফটিএ) নূর মো. মাহবুবুল হক, মো. হাফিজুর রহমান এবং সিনিয়র কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

বাণিজ্যমন্ত্রী বলেছেন,  আর্জেন্টিনা বাংলাদেশের গুরুত্বপূর্ণ বাণিজ্যিক অংশীদার এবং বিশ্বের প্রধান খাদ্য উৎপাদনকারী দেশসমুহের অন্যতম। বাংলাদেশ আর্জেন্টিনা থেকে প্রতি বছর বিপুল পরিমাণ সয়াবিন তেল ও চিনি আমদানি করে থাকে। 

তিনি আরো বলেন, আর্জেন্টিনা বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে কারখানা স্থাপন করে ভোজ্য তেল বাজারজাত করলে তুলনামূলক কম মূলে তা সরবরাহ করা সম্ভব হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় দেশের গুরুত্বপূর্ণ স্থানে একশতটি স্পেশাল ইকনোমিক জোন গড়ে তোলা হচ্ছে। বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ সরকার ট্যাক্সসহ বিভিন্ন ধরনের আকর্ষণীয় সুযোগ সুবিধা প্রদান করছে। বাংলাদেশ প্রায় ১৭ কোটি মানুষের বড় বাজার, এখানে পণ্য উৎপাদন করে পার্শ্ববর্তী দেশগুলোতেও রপ্তানি করা সম্ভব।  

প্রসঙ্গত, আর্জেন্টিনার সঙ্গে বাংলাদেশের বর্তমান বাণিজ্যের পরিমাণ ৮০১.০২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের। গত ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ ৯.৫২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ৭৯১.৫০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image