• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতীয় পার্লামেন্টের লোকসভা ও রাজ্যসভা থেকে ৯২ সদস্য বরখাস্ত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৯ পিএম
স্প্রে ক্যান নিয়ে হামলা চালায় দুই যুবক
ভারতীয় পার্লামেন্ট

নিউজ ডেস্ক:  ভারতীয় পার্লামেন্টের দুই কক্ষ লোকসভা ও রাজ্যসভা থেকে দুইদিনে ৯২ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। নজিরবিহীন এ ঘটনায় বরখাস্তদের বেশির ভাগই শীতকালীন অধিবেশনের পরবর্তী অংশে থাকতে পারবেন না। খবর হিন্দুস্তান টাইমস।

গত ১৩ ডিসেম্বর সংসদে সভা চলাকালে স্প্রে ক্যান নিয়ে হামলা চালায় দুই যুবক। একই সময়ে বাইরে তাদের সমর্থনে স্লোগান দেন কয়েকজন। এ নিয়ে ভারতীয় সংসদে বারবার প্রশ্নবিদ্ধ হচ্ছে ক্ষমতাসীন বিজেপি। এর জেরেই বরখাস্তের ঘটনা।

ঘটনার পরদিন ১৪ ডিসেম্বর সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতির পাশাপাশি ইস্তফা চান বিরোধীরা। এদিনই বরখাস্ত হন ১৪ জন। একই দাবিতে সোমবারও বিরোধীরা সরব হন। এরপর আসে কয়েক দফা বরখাস্তের ঘোষণা। সব মিলিয়ে এ দুইদিনে মোট ৯২ জন বিরোধী সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়।

গত ১৪ ডিসেম্বর বরখাস্তদের মধ্যে রাজ্যসভা থেকে ছিলেন তৃণমূলের ডেরেক ও ব্রায়ান, বাকিরা লোকসভার সদস্য। বরখাস্তদের ৩৩ জন লোকসভা ও ৪৫ জন রাজ্যসভার সদস্য। রাজ্যসভা সচিবালয় জানায়, রাজ্যসভার ইতিহাসে এই প্রথম এত বেশিসংখ্যক সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

সাসপেন্ড তালিকায় রয়েছেন কংগ্রেসের অধীর চৌধুরী ও তৃণমূলের কাকলী ঘোষ দস্তিদার।

শীতকালীন অধিবেশন থেকে বরখাস্ত সংসদ সদস্যদের বিরুদ্ধে আচরণগত সমস্যার অভিযোগ আনা হয়েছে। ভারতের কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, সংসদের ভিতরে প্ল্যাকার্ডসহ বিভিন্ন জিনিস তুলে ধরে বিরোধীরা সংসদের নিয়ম ভেঙেছেন।

সাসপেন্ড হওয়াদের মধ্যে রয়েছেন কংগ্রেসের গৌরব গগৈ, জয়রাম রমেশ, কেসি বেনুগোপাল ও রণদীপ সূর্যওয়ালা। দক্ষিণের টিআর বালু, দয়ানিধি মারানসহ অনেক হেভিওয়েট এমপি রয়েছে তালিকায়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image