• ঢাকা
  • শনিবার, ২৯ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আল-আকসা মসজিদে অভিযান পরিচালনায় কানাডা ও মালয়েশিয়ার নিন্দা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১৩ পিএম
ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনা
কানাডা ও মালয়েশিয়ার নিন্দা

নিউজ ডেস্ক:  পবিত্র রমজান মাসেও ফিলিস্তিনিদের ওপর দমনপীড়ন চলছে। গ্রেফতার করা হয়েছে শতাধিক ফিলিস্তিনিকে। আল-আকসা মসজিদে অভিযান পরিচালনা করেছে ইসরায়েলি বাহিনী। এ ঘটনার নিন্দা জানিয়ে ইসরায়েলকে জবাবদিহির আওতায় আনার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে মালয়েশিয়া। এদিকে ফিলিস্তিন ইস্যুতে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে ইসরায়েলকে আহবান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী।

বৃহস্পতিবার মালয়েশিয়ার পররাষ্ট মন্ত্রনালয় জানায়, ইসরায়েলি বাহিনীর কর্মকাণ্ড একদিকে যেমন বেআইনি, অবমাননাকর তেমনি চরমভাবে ফিলিস্তিনিদের মানবাধিকার এবং ইসলামের তৃতীয় বড় স্থানের পবিত্রতা লঙ্ঘন। মূলত আল-আকসা মসজিদ কমপ্লেক্সে তাণ্ডব চালিয়েছে ইসরায়েলি বাহিনী। মসজিদে ইবাদত করতে আসা ফিলিস্তিনি মুসল্লিদের ওপর তারা গ্রেনেড ও রাবার বুলেট ছুড়ে।

দেখা গেছে, ইসরায়েলি বাহিনী মুসল্লিদের আল-আকসা মসজিদ থেকে জোরপূর্বক বের করে দিচ্ছে। আল-আকসায় ইসরায়েলি তাণ্ডবের পর অবরুদ্ধ পশ্চিম তীরেও সহিংসতা ছড়িয়ে পড়ে। এতে আহত হয় বহু ফিলিস্তিনি। নাবলুসে ইসরায়েলি বাহিনীর ছোড়া বিষাক্ত গ্যাসে অন্তত ১২ ফিলিস্তিনি আহত হন। হেবরনের উত্তর সিটি সংলগ্ন বাইত উমরেও হামলার ঘটনা ঘটে। বিষাক্ত গ্যাসের ফলে বাইত উমরে বহু ফিলিস্তিনি শ্বাসকষ্টে ভুগছেন। সংঘর্ষ হয়েছে জেনিন এবং বেথেলহেমেও। মসজিদ কমপ্লেক্সে সহিংসতা নিয়ে বৃহস্পতিবার জরুরি বৈঠকে বসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আরব আমিরাত ও চীনের উদ্যোগে হয় এই রুদ্ধদ্বার বৈঠক।

এদিকে ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় উদ্বেগ জানিছে ফিলিস্তিনিদের বিষয়ে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফিলিস্তিন ইস্যুতে ইসরায়েল সরকারের যে আচরণ করছে তারও কড়া সমালোচনা করছে তিনি।

ইসরায়েলি পুলিশ বুধবার ভোরে জেরুজালেমের আল-আকসা মসজিদে প্রবেশ করলে সেখানে অবস্থানরত মুসল্লিদের তখন তাদের ব্যাপক সংঘর্ষ হয়।
ট্রুডো বুধবার সাংবাদিকদের বলেন, ইসরায়েলে এখন যা ঘটছে তার জন্য আমরা নিন্দা জানাই। গাজা থেকে ফিলিস্তিনি জঙ্গিদের রকেট হামলারও নিন্দা জানাচ্ছি। তিনি বলেন, ‘ইসরায়েলি সরকারের বক্তব্যে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। আমরা তাদের বিচার বিভাগীয় সংস্কার নিয়েও উদ্বিগ্ন। আমরা আল-আকসা মসজিদের চারপাশে সহিংসতা নিয়ে উদ্বিগ্ন।

ইসরায়েলের অতি-ডানপন্থী জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির গাজা থেকে রকেট হামলার কঠোর জবাব দেওয়ার আহ্বান জানিয়েছেন। টুইটে তিনি লেখেন, গাজায় হামাসকে উড়িয়ে দেওয়ার সময় এসেছে।’

ট্রুডো বলেন, আমরা দেখতে চাই ইসরায়েলি সরকার তার দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনাুক। ইসরায়েলের অবিচল বন্ধু হিসেবে আমরা এটা চাই। ইসরাযলি সরকার যেভাবে দিক নির্দেশনা নিচ্ছে তা নিয় েআমরা গভীরভাবে উদ্বিগ্ন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image