• ঢাকা
  • বুধবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অ্যাম্বুলেন্সে বিআরটিএ কর্তৃক (AIT) প্রত্যাহারসহ ৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:০৭ পিএম
অ্যাম্বুলেন্সে বিআরটিএ কর্তৃক (AIT) প্রত্যাহারসহ ৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন
সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি

জহিরুল ইসলাম সানি : অ্যাম্বুলেন্স এ প্রাইভেট কারের আয়কর বিআরটিএ কর্তৃক (AIT) প্রত্যাহারসহ ৬ দফা দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১০ জুলাই) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি হলে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি।

বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতির সভাপতি মোঃ গোলাম মোস্তফা বলেন, আমরা জাপান থেকে অ্যাম্বুলেন্স আমদানি করি অ্যাম্বুলেন্স হিসেবে। বিআরটিএ রেজিস্ট্রেশন করি অ্যাম্বুলেন্স হিসেবেই, অথচ আয়কর দেয়ার সময় দিতে হয় প্রাইভেট গাড়ী হিসেবে। হাসপাতাল এবং ট্রাস্টি বোর্ডের অ্যাম্বুলেন্স এর ক্ষেত্রে আয়কর নেয়া হয় মাত্র ৫২ টাকা অথচ বেসরকারি অ্যাম্বুলেন্স রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অতীতে নেয়া হতো ৩০ হাজার টাকা, এবছর থেকে ৫০ হাজার টাকা নেয়া হবে বলে জানতে পেরেছি। সেবাখাতে একই দেশে দুই ধরনের আইন কি করে হয় সেটা আমাদের বোধগাম্য নয়।

তিনি বলেন, জাতীয় জরুরী সেবা ৯৯৯ এর সেবায় আমাদের অ্যাম্বুলেন্স অর্ন্তভুক্ত হয়ে সেবা দিয়ে আসছি। মুজিব বর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছিলো অ্যাম্বুলেন্স টোল ফ্রি থাকবে। প্রধানমন্ত্রীর ঘোষণার প্রায় ২ বছর পার হয়ে গেলেও তা বাস্তবায়ন হয়নি অদৃশ্য কারণে। আমাদের টোল ট্যাক্স অ্যাম্বুলেন্স এর নেয়া হলেও মানি রিসিট দেয়া হয় মাইক্রোবাসের। আমরা দীর্ঘদিন ধরে জাতীয় নীতিমালা বাস্তবায়নের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরে ঘুরেও আমরা এর কোনো প্রতিকার পাইনি। জাতীয় নীতিমালার দাবীতে ৬৪ জেলায় মানবন্ধন করা হলেও হয়নি সুরাহা। উচ্চ আদালতে একটি রিট করা হলেও সমাধান হয়নি।

ভবিষ্যতে সেবার ধারা অব্যাহত রাখতে এমন হটকারি সিদ্ধন্ত প্রত্যাহারের জোড় দাবি জানান তারা।

এসময় সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাম্বুলেন্স মালিক কল্যাণ সমিতি ৬ দফা দাবি তুলে ধরেন।

দাবিসমূহ নিম্নে দেয়া হলো:

সেবাখাতে বিআরটিএ কর্তৃক অ্যাম্বুলেন্সে এ প্রাইভেট কারের মতো আয়কর (এআইটি) নেয়া চলবে না; অনতিবিলম্বে অ্যাম্বুলেন্সের জন্য জাতীয় নীতিমালা করতে হবে; অবিলম্বে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত টোল ফ্রি বাস্তবায়ন চাই; দেশের প্রত্যেকটি হাসপাতালে অ্যাম্বুলেন্সের পার্কিং সুবিধা চাই; রোগী থাকা অবস্থায় প্রতিটি পাম্পে সিরিয়াল ছাড়া তেল এবং গ্যাস নিতে চাই; সড়কে হয়রানি মুক্ত পথ চলতে চাই।

আগামী ২৫ জুলাই দাবি আদায় না হলে অ্যাম্বুলেন্স মালিক-চালাকদের সারাদেশে মানববন্ধনসহ কঠোর কর্মসূচির ঘোষণা দেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image