• ঢাকা
  • সোমবার, ২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চিপযুদ্ধে চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন অর্থমন্ত্রীর সাক্ষাৎ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ জুলাই, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:২৬ পিএম
চীন সেমিকন্ডাক্টর তৈরির দুটি ধাতব রপ্তানিতে নিষেধাজ্ঞা
চীনা প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক:  চার দিনের সফরে চীনে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন। শুক্রবার চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। বৈঠকে চিপ মার্কেটে দুই দেশের প্রতিযোগিতাসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা। খবর: নিক্কি এশিয়া’র।

চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে মার্কিন অর্থমন্ত্রী বলেছেন, যুক্তরাষ্ট্র চিপ মার্কেটে আগ্রাসী আচরণ নিয়ে ব্যবসা করতে চায় না, বরং চীনের সঙ্গে ভারসাম্যপূর্ণ প্রতিযোগিতা চায়। আমরা এমন একটি নীতি মেনে চলতে চাই, যাতে উভয় দেশ লাভবান হয়।’  

চীন সম্প্রতি সেমিকন্ডাক্টর তৈরির দুটি ধাতব রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে। এগুলো মূলত  ডিসপ্লে, বৈদ্যুতিক গাড়ি ও প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে দরকার হয়। চীনের ওই নিষেধাজ্ঞার ফলে মার্কিন চিপনির্মাতা প্রতিষ্ঠানগুলোর বেশ বেকায়দায় পড়ার কথা। তবে মূলত বাইডেন প্রশাসন কিছু উন্নত চিপ চীনে রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার পর চীন এটি করেছে। ২০১৫ সালে প্রথম যুক্তরাষ্ট্র চীনে চিপ রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। পরে ২০২১ ও ২০২২ সালে দুবার তার মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ ডিসেম্বরে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ায় যুক্তরাষ্ট্র।

মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন বলেছেন, কয়েক দফা ঝড়বৃষ্টির পর যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের ক্ষেত্রে আমরা হয়তো নিশ্চিতভাবেই রঙধনুর দেখা পাব।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image