• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা জি এম কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৫৯ পিএম
সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য
উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি প্রদান করিলেন

নিউজ ডেস্ক:  জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে দ্বাদশ জাতীয় সংসদে বিরোধী দলীয় নেতা হলেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। রোববার সংসদ সচিবালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘সংসদে সরকারি দলের বিরোধীতাকারী সর্বোচ্চ সংখ্যক সদস্য লইয়া গঠিত ক্ষেত্রমতো দল বা অধিসঙ্ঘের নেতা গোলাম মোহাম্মদ কাদের (২১, রংপুর-৩)-কে জাতীয় সংসদের কার্যপ্রণালী-বিধির ২(১)(ট) অনুযায়ী বিরোধীদলের নেতা এবং ‘বিরোধীদলের নেতা এবং উপনেতা (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২১’ মোতাবেক ২৮২ চট্টগ্রাম-৫ হতে নির্বাচিত সংসদ সদস্য আনিসুল ইসলাম মাহমুদকে বিরোধীদলের উপনেতা হিসেবে স্পিকার স্বীকৃতি প্রদান করিলেন।’

বিরোধী দলীয় নেতা হিসেবে জি এম কাদের মন্ত্রীর পদমর্যাদা ও সুযোগ-সুবিধা পাবেন। এ ছাড়া বিরোধী দলের উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ প্রতিমন্ত্রীর পদমর্যাদা ও সুযোগ-সুবিধাপ্রাপ্ত হবেন।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি মাত্র ১১ আসনে জয়ী হয়েছে। ২৯৮ আসনের ফলাফল অনুযায়ী, স্বতন্ত্র প্রার্থীরা ৬২ আসনে জয়ী হয়েছেন। একটি আসন করে পেয়েছে ওয়ার্কার্স পার্টি, জাসদ এবং কল্যাণ পার্টি। বাকি ২২২ আসনে জয়ী হয়েছে আওয়ামী লীগ।

এবারই বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক স্বতন্ত্র প্রার্থী এমপি নির্বাচিত হয়েছেন। এর আগে ১৯৮৬ সালে ৩২ জন স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়েছিলেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image