• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রক্তদানে নতুন মাইল ফলক ছুঁতে যাচ্ছে কৈলাসহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২১ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৩:২১ পিএম
রক্তদানে নতুন মাইল ফলক ছুঁতে যাচ্ছে কৈলাসহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন
ব্লাড ডোনার্স

অনুপম পাল, কৈলাসহর প্রতিনিধি : আগামী ২৬শে জানুয়ারি ৭৫ তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে রক্তদানে রাজ্যের বুকে রেকর্ড গড়তে চলছে কৈলাসহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন।

৩০০ ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্য মাত্রা রেখেছে অ্যাসোসিয়েশন। এই বিশেষ উদ্যোগ নিয়ে শনিবার ২০ জানুয়ারি  রাত ৮টা দিকে কৈলাশহর  পরিষদের কনফারেন্স হলে সাংবাদিক সম্মেলনের আয়োজন করেন কৈলাসহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন। 

এসময়  সম্মেলনে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সভাপতি অনুপম পাল,সহ সভাপতি টিংকু সাহা, সাধারণ সম্পাদক পিন্টু ঘোষ, সম্পাদক শুভাষীশ চৌধুরী, উপদেষ্টা কমিটির সদস্য সঞ্জীব চৌধুরী ও সমীর দাস সহ প্রমুখ। 

দীর্ঘ কয়েকবছরের জরাজীর্ণতা কাটিয়ে ২০২৩ সালের ২০ সেপ্টেম্বর কৈলাসহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের নতুন কমিটি গঠিত হয়। আর এই নুতুন কমিটির গঠনের প্রথম দিন থেকেই অমিটির পদাধিকারী থেকে সদস্যরা নতুন উদ্যোমে নিজেদের কাজ শুরু করে দেয়। ইতিমধ্যেই ৫টি সেচ্ছায় রক্তদান শিবির আয়োজন করেছে অ্যাসোসিয়েশন। তাছাড়া প্রতিদিন ৮ থেকে ১০ ইউনিট রক্ত জরুরি প্রয়োজনে রোগীদের সরবরাহ করছে অ্যাসোসিয়েশন। 

শুধুমাত্র ঊনকোটি জেলা হাসপাতালের রোগীদের জন্যই নয় রাজ্যের প্রধান রেফারেল হাসপাতাল জিবি থেকে শুরু করে বহি রাজ্য আসামেও বিপদগ্রস্ত রোগীদের সাহায্যে এগিয়ে এসেছে অ্যাসোসিয়েশন। ফলে দূর-দূরান্ত থেকে আসা রোগীরা বিপদ মুক্ত হচ্ছেন। অ্যাসোসিয়েশন নতুন ভাবে গঠনের পূর্বে ঊনকোটি জেলা হাসপাতাল কে কেন্দ্র করে একটি দালাল চক্র তৈরি হয়েছিল যা রোগীদের বিপদ বুঝে প্রতি ইউনিট রক্ত ৭ থেকে ১০ হাজার টাকার বিনিময়ে বিক্রি করতো। অর্থনৈতিক দিক দিয়ে দুর্বল রোগের পরিবারের পক্ষ থেকে কোনভাবেই এই অর্থের বিনিময়ে রক্ত সংগ্রহ করা সম্ভব হচ্ছিল না। 

কৈলাশহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সক্রিয়তায় সেই অবৈধ দুষ্টচক্র অনেকটাই দুর্বল হয়ে পড়েছে বর্তমানে। আলোচনা করতে গিয়ে কৈলাশহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অনুপম পাল বলেন প্রতিবছরই ২৬ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবসকে  কেন্দ্র করে জেলা প্রশাসনের সহযোগিতায় কৈলাসহর ব্লাড ডোনার্স অ্যাসোসিয়েশন রক্তদান শিবিরের আয়োজন করে থাকে। তবে এবছর এই রক্তদান শিবির কে অন্যমাত্রায় নিয়ে যেতে চাইছে অ্যাসোসিয়েশন। জেলায় রক্তের চাহিদা মেটাতে এক দিনে ন্যূনতম ৩০০ ইউনিট রক্ত সংগ্রহের লক্ষ্যমাত্রা নিয়েছে অ্যাসোসিয়েশন। এই লক্ষ্য মাত্রা পূরণ করতে  ঊনকোটি জেলার সকল সামাজিক সংগঠন, ক্লাব সহ সার্বিক জনগনের কাছে  এগিয়ে আসার জন্য আহ্বান রাখেন তিনি। 

উপদেষ্টা কমিটির সদস্য তথা আধ্যাপক সঞ্জীব চৌধুরী বলেন আগামী ২৬ শে জানুয়ারি এই মেগা রক্তদান শিবিরের উদ্বোধন করবেন রাজ্যের যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরের মন্ত্রী টিঙ্কু রায়, উপস্থিথ থাকবেন ঊনকোটি জেলার জেলাশাসক রাজীব দত্ত, জেলা পরিষদের সভাধিপতি অমলেন্দু দাস, জেলা পুলিশ সুপার কান্তা জাঙ্গীর, পুর পরিষদের চেয়ারপার্সন চপলা দেবরায়, কৈলাসহর মহকুমা শাসক প্রদীপ সরকার সহ অন্যান্যরা। 

তিনি আরও বলেন প্রতিটি রক্তদাতার জন্যই মধ্যাহ্নভোজনের ব্যবস্থা করবে এসোসিয়েশন। ‌ তাছাড়া যেহেতু এই বিশাল মাত্রায় রক্ত সংগ্রহের পরিকল্পনা রয়েছে তাই প্রাথমিকভাবে ২০টি বেডের ব্যবস্থা করা হয়েছে। একই সাথে কৈলাসহর ব্লাড ব্যাংকের যে টিম রয়েছে তাকে শক্তিশালী করার জন্য ঊনকোটি জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিককে চিঠি দেওয়া হয়েছে। এই মেগা রক্তদান শিবিরের সফলতার জন্য সকল অংশের নাগরিকের কাছে আহ্বান রাখেন তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image