• ঢাকা
  • শনিবার, ৩০ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না ভবনে : ফায়ার সার্ভিস


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৫৬ এএম
অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না ভবনে
ভাঙ্গা প্রেস এলাকায় ক্রীড়া সামগ্রীর গোডাউনে আগুন নিয়ন্ত্রণে

নিউজ ডেস্ক : ঢাকার ডেমরার ভাঙ্গা প্রেস এলাকায় ক্রীড়া সামগ্রীর গোডাউনে কোনো অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিল না। রয়েছে একটি মাত্র সরু সিঁড়ি। নেই পানির রিজার্ভারও। ফলে ড্রেনের পানিতেই আগুন নেভানোর কাজ করতে হয়েছে ফায়ার সার্ভিসের কর্মীদের।

ফায়ার সার্ভিসের পরিচালক (উন্নয়ন ও প্রশিক্ষণ) লে. কর্নেল মো. রেজাউল করিম শুক্রবার (২২ মার্চ) সকাল পৌনে ৯টায় এসব তথ্য জানান।

ফায়ার সার্ভিসের পরিচালক বলেন, আগুন আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। রাত সাড়ে ১১টা থেকে অগ্নিনির্বাপণের কাজ চালিয়ে সকাল ৮টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। ভবনের স্টোর রুমের সঠিক নিয়ম মানা হয়নি। জানালা দিয়ে দেখা যাচ্ছে ভবনের ভেতর মালামালগুলো স্তূপ করে রাখা হয়েছে। আগুন পুরোপুরি নেভাতে বেগ পেতে হচ্ছে। জানালার গ্রিল কেটে মালামাল সরিয়ে পানির পাইপ ভেতরে ঢোকানোর চেষ্টা চলছে।

রেজাউল করিম বলেন, আশপাশে পানির উৎস নেই। ভবনের নিচে যে ওয়াটার রিজার্ভার থাকার কথা ছিল, সেটিও নেই। ফলে ড্রেনের পানি দিয়েই আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছি।

তিনি আরও বলেন, আশপাশের ভবনগুলো একেবারে লাগোয়া নির্মাণ করা হয়েছে। এক ভবন থেকে আরেক ভবনের এক ইঞ্চিও ফাঁকা রাখা হয়নি। এ জন্য আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয়েছে। ধোঁয়ায় আমাদের কিছু কর্মী অসুস্থ হয়ে পড়ে। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে। তারা আশঙ্কামুক্ত আছেন।

বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে গোডাউনে আগুনের ঘটনা ঘটে। রাতভর ফায়ার সার্ভিসের কর্মীরা একদিকে আগুন নেভান তো অন্যদিকে আবারও দাউ দাউ করে জ্বলে ওঠে। সেইসঙ্গে কিছুক্ষণ পর পর জানালার কাচ বিস্ফোরিত হয়। ধীরে ধীরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় আগুন নিয়ন্ত্রণে যোগ দেয় নৌবাহিনী। ৯ ঘণ্টা পর আজ শুক্রবার সকাল ৮টায় ফায়ার সার্ভিসের ১০ ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।
 
প্রথমে জানা যায়, ভবনটির চতুর্থ তলায় কাপড়ের গোডাউন রয়েছে। পরে ব্যবসায়ীরা জানান, সেটি আমদানি করা ক্রীড়া সামগ্রির গোডাউন। এরই মধ্যে আগুন লাগা ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ফায়ার সার্ভিস।

এখনো আগুনের সূত্রপাত জানা যায়নি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image