• ঢাকা
  • বুধবার, ৫ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কদমতলীতে অবৈধ দখালকৃত ৬৭ শতাংশ খাস জমি উদ্ধার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৮:৩৯ পিএম
কদমতলীতে, অবৈধ দখালকৃত, ৬৭ শতাংশ খাস জমি, উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর মতিঝিল রাজস্ব সার্কেলের আওতাধীন কদমতলী মৌজার অবৈধভাবে দখলে থাকা শ্যামপুর খাল ও সংলগ্ন ৬৭ শতাংশ সরকারি খাস জমি উদ্ধার করেছে ঢাকা জেলা প্রসাশন। কদমতলী থানার মোহাম্মদবাগ চৌরাস্তা হয়ে শ্যামপুর রোডের পাশ দিয়ে এই খাল বহমান।

বুধবার (২২ মে) ঢাকার জেলা প্রশাসক আনিসুর রহমানের সার্বিক নির্দেশনা ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিকের তত্বাবধানে মতিঝিল রাজস্ব সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাহামুদুল হাসান অদ্য অভিযান চালিয়ে কদমতলী মৌজাস্থ আর এস ও মহানগর জরিপের ১ং খতিয়ানে আর এস ৩২৮৩ ও সিটি ২৩০১ নং দাগের ০.০৬৭২ একর খাস জমি উদ্ধার করেন। 

স্থানীয় সূত্রে জানা যায়, খালের এক মাথা বুড়িগঙ্গা হয়ে অন্য মাথা শীতলক্ষ্যায় গিয়ে মিশেছে। স্থানীয় ভূমি দস্যু ও দখলদারের আগ্রাসনে ধীরে ধীরে খালটি বিলুপ্তির দিকে এগুচ্ছে। উক্ত খালের সংলগ্ন প্রায় ২০ শতাংশ খাস জমিও অবৈধ দখলে রয়েছে। তন্মধ্যে ০.০৭১৪ একর ভূমিতে সেমিপাকা কাঠের আসবাবপত্র তৈরির কারখানা স্থাপন করা হয়েছে। ০.০৭২৩ একর ভূমি পতিত অবস্থায় রয়েছে। এছাড়া প্রায়. ০৩৬৭ একর জমিতে দুটি সেমিপাকা ঘর নির্মাণ করা হয়েছে যেখানে স্থানীয় বিভিন্ন আসবাবপত্র তৈরি করা হয়। 

একইসঙ্গে খাস জমির সীমানা চিহ্নিত করে লাল নিশান ও মালিকানা সাইনবোর্ড টানিয়ে সরকারের পক্ষে ঢাকা জেলা প্রশাসন দখল ও নিয়ন্ত্রণে নেয়া হয়। 

এই অভিযান পরিচালনার সময় মতিঝিল রাজস্ব সার্কেলের সার্ভেয়ার ও সংশ্লিষ্ট ভূমি সহকারী কর্মকর্তা, কদমতলী থানার কর্মকর্তা ও এলাকার গণ্যমান্য লোকজন উপস্থিত ছিলেন।

ঢাকা জেলার জেলা প্রশাসক আনিসুর রহমান জানান, ঢাকা জেলার বিভিন্ন স্থানে মূল্যবান অনেক খাস জমি ভূমি দস্যু ও দখলদাররা দীর্ঘদিন ধরে অবৈধভাবে দখল করে আছে যেগুলো উদ্ধার ও সংরক্ষণে ঢাকা জেলা প্রশাসন সর্বদা তৎপর। জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।"

 

 

ঢাকানিউজ২৪.কম / জেডএস/সানি

আরো পড়ুন

banner image
banner image