• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঘণ্টা প্রতি ন্যূনতম মজুরি বাড়ালো জার্মান সরকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৯ পিএম
আইন পাস হয়েছে জার্মানির পার্লামেন্টে
চ্যান্সেলর ওলাফ শলৎস

নিউজ ডেস্ক:   ঘণ্টা প্রতি ন্যূনতম মজুরি বাড়িয়ে আইন পাস হয়েছে জার্মানির পার্লামেন্টে। এর মধ্য দিয়ে নির্বাচনী প্রতিশ্রুতিও পূর্ণ করলেন দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস। জার্মানিতে ঘণ্টা প্রতি মজুরি বাড়িয়ে ১২ ইউরো অর্থাৎ প্রায় ১২শ টাকা করা হয়েছে। শুক্রবার (৩ জুন) দেশটির পার্লামেন্টের নিম্মকক্ষে মজুরি বৃদ্ধির এই প্রস্তাব পাস হয়।

আইন অনুযায়ী, ন্যূনতম মজুরি দুই ধাপে বাড়ানো হবে। সেক্ষেত্রে প্রথম ধাপে বর্তমান মজুরি নয় ইউরো ৮২ সেন্ট থেকে বাড়িয়ে ১০ ইউরো ৪৫ সেন্ট করা হবে যা আসছে জুলাই মাসের ১ তারিখ থেকে কার্যকর হবে।

এরপর ঘণ্টা প্রতি মজুরি ১০ ইউরো ৪৫ সেন্ট থেকে বেড়ে ১২ ইউরো হবে যা ১লা অক্টোবর থেকে কার্যকর হবে। শ্রমমন্ত্রী হুবের্টুস হাইল বলেন, ‘সরকারের এই উদ্যোগের ফলে কঠোর পরিশ্রম যারা করেন তাদের প্রতি সম্মান জানানো হলো।’

মজুরি বাড়ানোর বিষয়টি গত সেপ্টম্বেরে নির্বাচনী প্রচারণায় ওলাফ শলৎসের দলের অন্যতম প্রতিশ্রুতি ছিল। আর তাই মজুরি বাড়ানোর বিষয়টি সবার কাছেই প্রত্যাশিত ছিল।

এদিকে, রাশিয়া ইউক্রেনে হামলা শুরু করার পর জার্মানিতে নিত্যপ্রয়োজনীয় অনেক জিনিসের দাম বাড়তে থাকে। গত মে মাসে দ্রব্যমূল্য শতকরা সাত দশমিক নয় ভাগ বৃদ্ধি পায়। চলমান পরিস্থিতিতে ন্যূনতম মজুরি বৃদ্ধির এ ঘোষণা কম পারিশ্রমিকে কাজ করা চাকরিজীবীদের জন্য কিছুটা হলেও স্বস্তির।

তবে মজুরি বৃদ্ধির ফলে নানা খাতে বিরূপ প্রভাব পড়তে পারে বলেও কেউ কেউ আশঙ্কা করছেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image