• ঢাকা
  • রবিবার, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ; ২৫ ফেরুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিইটিপি ও ট্যানারীগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিতের নির্দেশ শিল্প সচিবের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২০ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৫৫ পিএম
সিইটিপি ও ট্যানারীগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিতের নির্দেশ
শিল্প সচিব সিনিয়র সচিব জাকিয়া সুলতানা

নিউজ ডেস্ক : শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা আগামী ঈদ-উল-আযহার পূর্বেই সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্প নগরীর সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্লান্ট (সিইটিপি) ও ট্যানারীগুলোতে  কমপ্লায়েন্স নিশ্চিতকরণের নির্দেশ প্রদান করেছেন। তিনি  সিইটিপি সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিতের লক্ষ্যে ইফ্লুয়েন্ট বিল এবং পানির বিল আদায় শতভাগে উন্নীতকরণে জোর দেয়ার নির্দেশ দেন। সিইটিপির পাশাপাশি ট্যানারিগুলোর কমপ্ল্যায়েন্স নিশ্চিতকরণে পরিদর্শন দল গঠন করে নিয়মিত ট্যানারি পরিদর্শনপূর্বক ট্যানারি মালিকগণকে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তার নির্দেশ প্রদান করেন। 

তিনি ১৯ ডিসেম্বর সকালে সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শনকালে এসব নির্দেশনা প্রদান করেন। এসময় তিনি শিল্প নগরী কার্যালয়ের সম্মেলন কক্ষে বিসিক ও সিইটিপি পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ওয়েসটেজ ট্রিটমেন্ট প্লান্ট কোম্পানি লিমিটেড (DTIEWTPCL) এর কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সাথে শিল্পনগরী ও সিইটিপির সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

বিসিক ও সিইটিপি পরিচালনাকারী প্রতিষ্ঠান DTIEWTPCL এর পক্ষ হতে শিল্প নগরীর প্লটের লীজ ডীড সম্পাদন, সিইটিপির সমস্যা ও সমস্যা উত্তরণে সম্ভাব্য সমাধানের বিষয়ে সিনিয়র সচিবকে অবহিত করা হয়।

আগামী ঈদ-উল-আযহার পূর্বেই সিইটিপির সার্বিক প্রস্তুতি সম্পন্নসহ কমপ্ল্যায়েন্স অর্জনে ওয়ার্ক প্ল্যান দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়ে তিনি বলেন, যথাযথভাবে চামড়া প্রক্রিয়াজাতকরণের লক্ষ্যে ঢাকায় আরেকটা এবং আঞ্চলিক পর্যায়ে আরো দুটি  সিইটিপি স্থাপনের চেষ্টা চলছে।

যেসব ট্যানারি প্লট নিয়ে দীর্ঘদিন ফেলে রেখেছে তাদের প্লট দ্রুত বাতিল করে নতুন উদ্যোক্তাদের দেয়ার জন্য তিনি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। নতুনভাবে প্লট বরাদ্দের ক্ষেত্রে নারী উদ্যোক্তা ও উপজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে অগ্রাধিকার দেয়ার পরামর্শ দেন।

আলোচনা সভায় বিসিক চেয়ারম্যান মুহঃ মাহবুবর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ শামীমুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভা শেষে সিনিয়র সচিব সিইটিপির বিভিন্ন অংশ সরেজমিন পরিদর্শন করেন এবং মেরামত কার্যক্রম জোরদারকরণে গুরুত্বারোপ করেন। সিইটিপির ল্যাবরেটরি পরিদর্শনকালে এটিকে আন্তজার্তিক মানমাত্রায় উন্নীতকরণে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image