• ঢাকা
  • বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২২ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

থিম্পুতে বাংলাদেশ ও ভুটানের পররাষ্ট্র বিষয়ক পর্যালোচনা সভা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৪:২৩ পিএম
থিম্পুতে
বাংলাদেশ ও ভুটানের পররাষ্ট্র বিষয়ক পর্যালোচনা সভা

নিউজ ডেস্ক : বাংলাদেশ ও ভুটানের মধ্যে ৩য় পররাষ্ট্র বিষয়ক পর্যালোচনা সভা গতকাল থিম্পুতে অনুষ্ঠিত হয়। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং ভুটানের পররাষ্ট্র সচিব পেমা চোডেন সভায় নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন। দু’দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ এবং ভুটানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শিব নাথ রায় সভায় উপস্থিত ছিলেন। 

সভায় পররাষ্ট্র সচিবদ্বয় বাংলাদেশ ও ভুটানের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন। তারা পারস্পরিক স্বার্থের সকল বিষয় নিয়ে আলোচনা করেন, বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, স্বাস্থ্য, বিনিয়োগ, সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, পর্যটন, সংস্কৃতি এবং শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে সম্মত হন। ভুটানের রাজার সাম্প্রতিক বাংলাদেশ সফরের সময় গৃহীত সিদ্ধান্ত এবং সমঝোতা স্মারকগুলোর দ্রুত বাস্তবায়নের উপায় নিয়েও তারা আলোচনা করেন এবং দ্রুত ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত নেন। এছাড়া, তারা দক্ষিণ এশিয়ার আঞ্চলিক সহযোগিতা নিয়ে আলোচনা করেন এবং আশা প্রকাশ করেন যে উভয় দেশ সার্ক ও বিমসটেক প্রক্রিয়াকে পুনরুজ্জীবিত করতে কাজ করে যাবে। 

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সভায় বাংলাদেশি পর্যটকদের জন্য ভুটানে বিদ্যমান ফি কমানোর অনুরোধ করেন। ভুটান বিষয়টি নিয়ে ইতিবাচক বিবেচনার আশ্বাস দিয়েছে। দুই পক্ষ পর্যটন বৃদ্ধি এবং জনগণের মধ্যে যোগাযোগ বাড়াতে একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছে। ভুটানের পররাষ্ট্র সচিব পেমা চোডেন অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষা ক্ষেত্রে অব্যবহৃত সম্ভাবনার ওপর জোর দেন। তিনি উল্লেখ করেন যে ভুটান বাংলাদেশের সাথে আরো বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা এগিয়ে নিতে চায়। 

অন্যদিকে বাংলাদেশের পররাষ্ট্র সচিব ভুটানের পররাষ্ট্রমন্ত্রী লিয়নপো ডিএন ধুংগেলের সাথেও বৈঠকে করেন। তারা বাণিজ্য ও বিনিয়োগ, কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল, বিদ্যুৎ খাতে সহযোগিতা, স্বাস্থ্য ও শিক্ষায় সহযোগিতা, আঞ্চলিক সহযোগিতাসহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের পররাষ্ট্র সচিব ভুটানকে বাংলাদেশ-ভুটান-ইন্ডিয়া-নেপাল যানচলাচল চুক্তি কাঠামোতে পুনরায় যোগদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানান।  

এছাড়া, পররাষ্ট্র সচিব থিম্পুতে বাংলাদেশ দূতাবাসের চ্যান্সারি ও আবাসিক নির্মাণ প্রকল্পের চলমান নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন করেন।
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image