• ঢাকা
  • মঙ্গলবার, ৪ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কুমিল্লায় ইয়ুথনেট'র জলবায়ু শিক্ষা প্রশিক্ষণ কর্মশালা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০৭ পিএম
কুমিল্লায় ইয়ুথনেট'র
জলবায়ু শিক্ষা প্রশিক্ষণ কর্মশালা

নিউজ ডেস্ক : জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় তরুণদের আরও জোরালো ভূমিকা রাখতে হবে। তরুণদের মধ্যে জলবায়ু শিক্ষা বৃদ্ধি করতে পারলে তাদের মনোভাব ও প্রয়োজনীয় ইতিবাচক আচরণ পরিবর্তনের পাশাপাশি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত প্রবণতাগুলোর সাথে তারা খাপ খাইয়ে নিতে সহায়তা করবে। কুমিল্লায় ‘জলবায়ু শিক্ষার মাধ্যমে পরবর্তী প্রজন্মের ক্ষমতায়ন’ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালার বক্তারা এসব কথা বলেছেন।

শনিবার (৯ আগস্ট) সকাল ১১টায় কোটবাড়িতে ক্যামব্রিয়ান কলেজ মিলনায়তনে কুমিল্লা জেলা প্রশাসন ও ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস কুমিল্লা জেলা ইউনিটের যৌথ আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসি ডিরেক্টর এবং লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোঃ রাশেদুল ইসলাম শেখ। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক এবং ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা ক্যামব্রিয়ান কলেজের অধ্যক্ষ মোঃ আমিনুর রহমান, ইয়ুথনেট কেন্দ্রীয় কমিটির প্রোগ্রাম ও ইভেন্ট কো-অর্ডিনেটর এস. জেড. অপুসহ ইয়ুথনেট কুমিল্লা ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সদস্যরা।

প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোঃ হাবিবুর রহমান বলেন, 'জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে শুধু একক কোনো দেশ বা অঞ্চল নয়, পৃথিবীর সব দেশই জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে রয়েছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় তরুণদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। এই পরিবর্তিত বিশ্বের সাথে মানিয়ে চলতে তাদের প্রস্তুত করতে হবে। জলবায়ু শিক্ষার প্রসারের মাধ্যমে দেশে জলবায়ু ক্ষয়-ক্ষতির মাত্রাকে প্রশমিত করা যেতে পারে।

ইয়ুথনেট কুমিল্লা জেলা সমন্বয়ক মোহাম্মদ আল-আমিন বলেন, 'জলবায়ুর সুবিচার নিশ্চিত করার জন্য আমরা তরুণরা কাজ করছি। ইয়ুথনেট কুমিল্লা একটি জলবায়ু সহনশীল ও সমতার বাংলাদেশ স্বপ্ন দেখায়। যেখানে জলবায়ুর সুবিচার আদায়ের লড়াইয়ে তরুণরা ব্যাপকভাবে সম্পৃক্ত হবে। আমরা স্কুল-কলেজ এবং বিভিন্ন জায়গায় প্রচারাভিযানের মাধ্যমে তরুণদেরকে সম্পৃক্ত করে জলবায়ুর সুবিচার নিশ্চিতে তারা যেন ভূমিকা রাখতে পারে এমন পরিবেশ তৈরি করছি।' তরুণদেরকে আরো বেশি জলবায়ু সম্পর্কিত প্রশিক্ষণের মাধ্যমে সুদক্ষ করে গড়ে তুলতে সরকারী-বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে তিনি আহ্বান জানান।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image