• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কালোটাকা সাদা করার সুযোগে নতুন করদাতা কমবে: আবদুল মজিদ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০২:১৬ পিএম
কালোটাকা সাদা, নতুন করদাতা কমবে
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মো. আবদুল মজিদ

নিউজ ডেস্ক : জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক চেয়ারম্যান মো. আবদুল মজিদ বলেছেন, কালোটাকা সাদা করার সুযোগ দেয়া হলে সাধারণ মানুষ নতুন করে করদাতা হতে চাইবে না।

মঙ্গলবার (১১ জুন) ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত ‘জাতীয় বাজেট ২০২৪-২৫: প্রত্যাশা ও প্রাপ্তি’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ কথা তিনি জানান।

আবদুল মজিদ বলেন, দেশের কর আইনের চোখ টেরা; তাকায় একদিকে, দেখে আরেক দিকে। তবে রাজস্ব আদায় প্রত্যক্ষ করমুখী হলে আয় বৈষম্য কমবে।
 
তিনি বলেন, আগামী ২০২৪-২৫ অর্থবছরে ১৫ শতাংশ কর দিয়ে বিনা প্রশ্নে অবৈধ সম্পদ বৈধ করার সুযোগ দেয়া হতে পারে। তবে কালোটাকা সাদা করার সুযোগ থাকলে সাধারণ মানুষ নতুন করে করদাতা হতে চাইবে না।
 
আর দুর্নীতি ব্যবসা সহজীকরণের পথে সবচেয়ে বড় বাধা উল্লেখ করে আইবিএফবি জানিয়েছে, আগামী অর্থবছরের জন্য উত্থাপিত বাজেটে শিল্প-বিনিয়োগবান্ধব কোনো নির্দেশনা পাওয়া যায়নি।
 
গত ৬ জুন বিকেলে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট প্রস্তাব পেশ করেন। উপস্থাপিত বাজেটে মাত্র ১৫ শতাংশ কর দিয়ে বিনা প্রশ্নে অবৈধ সম্পদ বৈধ করার কথা জানান অর্থমন্ত্রী। এই সুযোগের আওতায় নগদ অর্থের পাশাপাশি জমি, ফ্ল্যাট, অ্যাপার্টমেন্ট কিনেও এলাকাভেদে নির্দিষ্ট হারে কর দিয়ে টাকা সাদা করা যাবে। অথচ বৈধভাবে প্রদর্শিত সম্পদের ক্ষেত্রে সর্বোচ্চ কর আরোপ করা হয়েছে ৩০ শতাংশ হারে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image