• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নিমকোতে অনলাইন মিডিয়ার প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৬ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:২২ পিএম
নিমকোতে
অনলাইন মিডিয়ার প্রশিক্ষণ কর্মশালা

নিউজ ডেস্ক : তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফারুক আহমেদ বলেন,  বাংলাদেশসহ সারা পৃথিবীতে অনলাইন মিডিয়ার জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। এখন আর এ গণমাধ্যমকে উপেক্ষা করা সম্ভব না। পৃথিবীর যেকোনো প্রান্তে কোনো ঘটনা ঘটার কয়েক মিনিটের মধ্যে তার সংবাদ এ মিডিয়ায় প্রকাশিত হয়। এতদিন মানুষ দিনের সংবাদ জানতে দৈনিক পত্রিকা ও তাৎক্ষনিক সংবাদ জানতে টেলিভিশনের বুলেটিনের জন্য অপেক্ষা করতো। সময়ের সাথে সাথে অনলাইন মিডিয়াও পরিপক্কতা ও পরিপূর্ণতা লাভ করেছে। বর্তমানে টেলিভিশন ও দৈনিক পত্রিকা তাদের পাঠক ধরে রাখার জন্য ভিন্ন ভিন্ন ভাষায় অনলাইন ভার্সন প্রকাশ করছে। দৈনিক পত্রিকা ও টেলিভিশন তাদের সংবাদ পরিবেশনের মাত্রা ও আঙ্গিক পরিবর্তন করে পাঠকের মাঝে টিকে আছে।

তিনি বলেন, অন্যান্য গণমাধ্যমের সাংবাদিক ও কর্মকর্তাদের প্রশিক্ষণের মতো অনলাইন গণমাধ্যমের প্রশিক্ষণ প্রয়োজন আছে। আমরা এ বিষয়টি উপলব্ধি করতে পেরে প্রথমবারের মতো এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছি। ভবিষ্যতে প্রশিক্ষণ কর্মশালার সংখ্যা ও আঙ্গিক বৃদ্ধি করা হবে।  

ইউনেস্কোর সহযোগিতায় শিশু , কিশোর, কিশোরী ও নারী উন্নয়নে সচেতনতামূলক প্রচার কার্যক্রম প্রকল্পের আওতায় এই কর্মশালার আয়োজন করা হয় । 

অতিরিক্ত সচিব বলেন, কর্মশালায় নিবন্ধিত ১৫২ টি অনলাইন মিডিয়ার থেকে বাছাই করে ২১ জন প্রতিনিধিকে এবার প্রশিক্ষণ দেয়া হয়েছে । আগামীতে এই ধারা অব্যহত থাকবে । পর্যায়ক্রমে সবার জন্যই এর দ্বার উন্মোচিত হবে ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউটের মহাপরিচালক শাহীন ইসলাম এনডিসি, বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব। বক্তব্য রাখেন ইন্সটিটিউটের পরিচালক ও সহকারি প্রকল্প পরিচালক মোঃ নজরুল ইসলাম, কর্মশালা পরিচালক আবুজর গাফফারী , রেডটাইমস ডটকম ডট বিডির প্রধান সম্পাদক সৌমিত্র দেবসহ অন্যান্যরা।

শাহীন ইসলাম বলেন , বাংলাদেশের মতো ছোট একটি দেশে নিবন্ধিত অনলাইন পোর্টাল আছে ১২৫২ টি । অনিবন্ধিত আছে আরও প্রায় সাড়ে ৩ হাজার । 

তিনি আরও বলেন, জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউটে অনলাইন পোর্টাল নিয়ে কাজ করতে চাই ।

জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউটের প্রশিক্ষণ কর্মশালায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ ফারুক আহমেদ ও জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউটের মহাপরিচালক শাহীন ইসলাম এনডিসি ২১ জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদপত্র বিতরণ করেন।  

ঢাকানিউজ২৪.কম / কেএন

গণমাধ্যম বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image