• ঢাকা
  • মঙ্গলবার, ১০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চিকিৎসক সংকটে বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১:৫৫ এএম
চিকিৎসক সংকটে
বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

অলোক আচার্য

মাত্র চার জন চিকিৎসক দিয়ে কোনোমতে চলছে উত্তরবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এ অবস্থায় প্রতিদিন বিপুল সংখ্যক রোগীর চাপ সামলাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে ডাক্তারদের। 

এদিকে প্রয়োজনীয় চিকিৎসকের অভাবে জরুরি বিভাগ ও আউটডোরে সেবা প্রদান করা মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে। ফলে মাত্র দুই বছরের ব্যবধানেই আবারও চিকিৎসক সংকটে পরেছে এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি। বছরের পর বছর  চিকিৎসক সঙ্কট, অপারেশনের যন্ত্রপাতির ওপর ধুলোবালির স্তর জমা আর  ডাক্তারের অভাবে কাক্সিক্ষত সেবা দিতে না পারার মধ্যে দিয়ে চলছে পাবনার বেড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। তথ্যে জানা যায়, বেড়া উপজেলার দশটি ইউনিয়নসহ পার্শ্ববর্তী সাঁথিয়া ও শাহাজাদপুর উপজেলা থেকেও বিপুল সংখ্যক রোগী এই হাসপাতালে প্রতিদিন চিকিৎসা নিতে আসেন। সকাল থেকেই আউটডোরে বিপুল সংখ্যক রোগীর ভিড় লক্ষ্য করা যায়। অথচ চিকিৎসক না থাকায় এত বিপুল রোগীর চাপ সামাল দেওয়া প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। গত কয়েকদিনে হাসপাতাল কর্তৃপক্ষের দেয়া তথ্য ও সরেজমিন ঘুরে জানা গেছে এসব তথ্য। জানা যায়, ৩১ শয্যা বিশিষ্ট হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত হলেও জনবল রয়েছে সেই ৩১ শয্যার। হাসপাতালে ১৭টি পদের বিপরীতে মেডিক্যাল অফিসার আছেন মাত্র ৪ জন। সম্প্রতি একজনকে নিয়োগ দিলেও এখনও তিনি যোগদান করেননি। এ হাসপাতালে রয়েছে একটি আধুনিক অপারেশন থিয়েটার। 

অপারেশন থিয়েটারে রয়েছে কোটি টাকা মূল্যের অপারেশনের যন্ত্রপাতি। মাত্র কিছুদিন আগেই এই অপারেশন থিয়েটারে অপারেশন শুরু করা হয় কর্তৃপক্ষের উদ্যোগে। এখানে নিয়মিত অপারেশন কার্যক্রম চলছে।  

এসব ব্যাপারে জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফাতেমা তুয জান্নাত বলেন, এই মুহূর্তে হাসপাতালে চিকিৎসক সংকট রয়েছে। তবে সঙ্কটের কথা কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। আশা করছি খুব দ্রæততম সময়ের মধ্যেই সমস্যার সমাধান হবে। 
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image