• ঢাকা
  • মঙ্গলবার, ৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার অবস্থান চিহিৃতকারী হিসেবে কাজ করছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৪৯ পিএম
চন্দ্রযা্ন
চন্দ্রযান ৩ এ প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: ভারতীয় মহাকাশ সংস্থা জানিয়েছে যে চন্দ্রযান-৩ ল্যান্ডারের একটি যন্ত্র চাঁদের দক্ষিণ মেরুতে অবস্থান চিহ্নিতকারী হিসেবে কাজ শুরু করেছে।

চন্দ্রযান-৩ মিশনের বিক্রম ল্যান্ডার ভারতকে আবার গর্বিত হওয়ার সুযোগ দিয়েছে। ইসরোর চন্দ্রযান-৩ মিশন গত বছর চাঁদে অবতরণ করেছিল। বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার প্রায় ১৫ দিন ধরে চাঁদে তাদের পরীক্ষা শেষ করেছে। 

 একবার বিক্রম এবং প্রজ্ঞান স্লিপ মোডে চলে গেলে তারা আর কাজ করতে পারেনি। এখন ভারতীয় মহাকাশ সংস্থা জানিয়েছে , চন্দ্রযান-৩ ল্যান্ডারের একটি যন্ত্র চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবস্থান চিহ্নিতকারী হিসাবে কাজ শুরু করেছে। এক বিবৃতিতে ISRO বলেছে যে চন্দ্রযান-3 ল্যান্ডারে মাউন্ট করা লেজার রেট্রোরেফ্লেক্টর অ্যারে (এলআরএ) কাজ শুরু করেছে, পিটিআই জানিয়েছে। 

ISRO বলেছে, আমেরিকান স্পেস এজেন্সি NASA-এর Lunar Reconnaissance Orbiter (LRO) 12 ডিসেম্বর 2023 সালে সফলভাবে প্রতিফলিত সংকেত সনাক্ত করে লেজার পরিসরের পরিমাপ অর্জন করেছে।

ISRO জানিয়েছে, Lunar Orbiter Laser Altimeter (LOLA) LRO-তে ব্যবহার করা হয়েছিল। যখন এই পর্যবেক্ষণটি হয়েছিল, তখন চাঁদে রাত ছিল এবং এলআরও চন্দ্রযান-৩ এর পূর্ব দিকে চলে যাচ্ছিল।

আন্তর্জাতিক সহযোগিতার অংশ হিসেবে চন্দ্রযান-৩-এর বিক্রম ল্যান্ডারে নাসার এলআরএ এর সঙ্গে সমন্বয় করা হয়েছে। 

ISRO আরও বলেছে, চন্দ্রযান-3-এর বিক্রম ল্যান্ডার, যা 23 আগস্ট, 2023-এ চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করেছিল, তখন থেকেই 'লোলার' সাথে যোগাযোগ রয়েছে।

ISRO জানিয়েছে যে 'চন্দ্রযান-3-এর বিক্রম ল্যান্ডার চন্দ্র পৃষ্ঠের অবস্থান চিহ্নিতকারী হিসাবে কাজ করবে। এটি বর্তমান ও ভবিষ্যৎ চাঁদ অভিযানে সহায়তা করবে। বিক্রম ল্যান্ডারের অবস্থান চিহ্নিতকারী হিসেবে কাজ করা মহাকাশযানের কক্ষপথের অবস্থান সঠিকভাবে নির্ণয় করতে সাহায্য করবে। এছাড়া চাঁদের গঠন ও মাধ্যাকর্ষণ সংক্রান্ত ঝামেলাও শনাক্ত করা যায়।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image