• ঢাকা
  • শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ০৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

তাজরীন গার্মেন্টস অগ্নিকান্ডের স্মরণে মানববন্ধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ১২:৩৩ পিএম
তাজরীন গার্মেন্টস
অগ্নিকান্ডের স্মরণে মানববন্ধন

নিউজ ডেস্ক : কর্মস্থলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতের দাবী জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতৃবৃন্দ। ২৪ নভেম্বর তাজরীন গার্মেন্টসের অগ্নিকান্ডের ১১ বছর স্মরণে শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্যোগে জুরাইন কবরস্থানে অগ্নিকান্ডে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ দাবী জানান।

জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধনে বক্তারা বলেন, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনার ১১ বছর হয়ে গেলেও এখনো ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়নি। কারখানা মালিকসহ দোষীদের এখনো শাস্তি নিশ্চিত করতে পারেনি সরকার। এসময় তাজরীন ট্রাজেডিসহ সকল দুর্ঘটনার বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের পাশাপাশি নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিত করার দাবী জানান বক্তারা। এছাড়া প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরনের জাতীয় মানদন্ড তৈরি করা, পেশাগত রোগে আক্রান্ত ও দূর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, প্রতিটি শিল্প কারখানায় শ্রমিক কল্যাণ তহবিল গঠন ও কার্যকর করা এবং শ্রম সংক্রান্ত আইন ও বিধি বিধান লঙ্ঘণকারীদের শাস্তি নিশ্চিতের দাবী জানান তারা। 

শ্রদ্ধাজ্ঞাপন ও মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন স্কপ এর কেন্দ্রীয় নেতা রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, আব্দুল ওয়াহেদ, নূরুল আমিন, গার্মেন্টস নেতা খালেকুজ্জামান লিপন, নাহিদুল ইসলাম নয়ন, সেলিম মাহমুদ সহ ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজের নেতৃবৃন্দ ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image