• ঢাকা
  • সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেশের প্রথম শহীদ মিনারের স্বীকৃতি দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫৯ এএম
ভাষা আন্দোলনের প্রথম শহীদ মিনার নির্মিত হয়
রাজশাহী কলেজ মুসলিম হোস্টেল

নিউজ ডেস্ক:   রাজশাহী কলেজ ছাত্রাবাসের সামনে নির্মিত শহীদ মিনারকে দেশের প্রথম শহীদ মিনারের স্বীকৃতির দাবিতে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সামনে এ মানববন্ধন হয়।

রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সভাপতি মেহেদী হাসানের সভাপতিত্বে কর্মসূচি চলাকালে বক্তব্য দেন ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী, রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান, কলেজের বর্তমান অধ্যক্ষ আব্দুল খালেক, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদ রিপন, রাজশাহী প্রেস ক্লাবের সভাপতি সাইদুর রহমান প্রমুখ।

ভাষাসৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী বলেন, 'ভাষা আন্দোলনের পর দেশের প্রথম শহীদ মিনার নির্মিত হয় রাজশাহী কলেজ মুসলিম হোস্টেলে। সে দিনই ইট ও কাদামাটি দিয়ে শহীদ মিনার তৈরি করেন ছাত্ররা। কিন্তু পরদিন সকালে পুলিশ এসে শহীদ মিনারটি গুঁড়িয়ে দেয়। ভাষা আন্দোলনের পর যখন ঢাকার রাজপথ রক্তাক্ত ছিল, ঠিক তখনি আমরা কয়েকজন রাজশাহীর মুসলিম ছাত্রাবাসে একটি শহীদ মিনার তৈরি করি। যেটা ছিল দেশের প্রথম শহীদ মিনার। দুঃখের বিষয়- আজও আমরা এই শহীদ মিনারের কোনো স্বীকৃতি পাইনি। অনেকবার আন্দোলন হলেও এর কোনো সমাধান আমরা পাইনি। এবার আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি, এই শহীদ মিনারের স্বীকৃতি দেওয়া হোক।'

রাজশাহী কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান জানান, দীর্ঘদিন এ ব্যাপারে তাঁরা এ আন্দোলন করে যাচ্ছেন। তিনি জানান, এখনও ভাষাসৈনিকরা বেঁচে আছেন। তথ্য-প্রমাণ হাতে আছে। সংসদে এ নিয়ে আলোচনা হোক, সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হোক। তাঁরা তাঁদের তথ্য-উপাত্তসহ প্রয়োজনীয় কাগজপত্র জমা দেবেন। সবার সহযোগিতায় দেশের প্রথম শহীদ মিনার স্বীকৃতি পাক, এটিই তাঁদের দাবি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image