• ঢাকা
  • সোমবার, ৩ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সিলেট অঞ্চলে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২:২৮ পিএম
সিলেট অঞ্চলে
ভারী বৃষ্টিপাত

সিলেট প্রতিনিধি : সিলেটে রাতে বৃষ্টি, দিনে অসহ্য গরমে জন জীবন অতিষ্ঠ হলে, আবহাওয়ার পূর্বাসে জানাচ্ছে যে, সম্ভাব্য ভারি বৃষ্টিপাতের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষায় হাওর অঞ্চলে ৮০ শতাংশ পরিপক্ব হলে বোরো ধান কাটার পরামর্শ দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রোববার গণমাধ্যমে পাঠানো এক জরুরি বিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়েছে।

এতে বলা হয়, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৩ মে থেকে বাংলাদেশের উত্তর-পূর্ব হাওর অঞ্চলের (সিলেট, সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও নেত্রকোনো) অনেক জায়গায় ভার থেকে অতি ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।  বিজ্ঞপ্তিতে বলা হয়, এমন অবস্থায় হাওর অঞ্চলে ভারি বৃষ্টিপাতের ক্ষতিকর প্রভাব থেকে দন্ডায়মান ফসল রক্ষার জন্য নিম্নলিখিত পরামর্শগুলো হলো- বোরো ধান ৮০ শতাংশ পরিপক্ব হয়ে গেলে দ্রুত সংগ্রহ করে নিরাপদ ও শুকনো জায়গায় রাখুন। 

দ্রুত পরিপক্ক সবজি সংগ্রহ করুন। নিষ্কাশন নালা পরিষ্কার রাখুন যেন ধানের জমিতে পানি জমে না থাকতে পারে। জমির আইল উঁচু করে দিন। ফসলের জমি থেকে অতিরিক্ত পারি সরিয়ে ফেলার ব্যবস্থা রাখুন। সেচ, সার ও বালাইনাশক প্রদান থেকে বিরত থাকুন। বৃষ্টিপাতের পর বালাইনাশক প্রয়োগ করুন। কলা ও অন্যান্য উদ্যান তাত্বিক ফসল এবং সবজির জন্য খুঁটির ব্যবস্থা করুন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image